Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাতৃভাষা দিবসকে সম্মান জানিয়ে বিপিএলের উদ্যোগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩১ পিএম

১০ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাসা দিবস। ভাষার মাস উপলক্ষে বিপিএলে নানান উদ্যোগ নেয়া হয়েছিল। মিরপুরে কুমিল্লা ও রংপুর ম্যাচে বাংলায় ধারাভাষ্য দেয়া হবে। শুধু তাই নয়, ধারাভাষ্যকার ও উপস্থাপকরা বিশেষ পোশাক পরবেন।

এই দিনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খেলোয়াড়, ধারাভাষ্যকার ও উপস্থাপকরা বিশেষ পোশাক ও বিশেষ আর্মব্যান্ড পড়েছেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সম্মান জানিয়ে ম্যাচের আগে দেখা গেছে, সব ধারাভাষ্যকার ও উপস্থাপক কালো-সাদার সংমিশ্রণে পোশাক পরেছেন।

এদিকে সব খেলোয়াড়, কর্মকর্তা, ধারাভাষ্যকার ও উপস্থাপক হাতে বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ আর্মব্যান্ড পরেছেন। এর আগে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিসিবি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, ‘১০ ফেব্রুয়ারির ম্যাচে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষার মাসের প্রতি শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ নেবে বিপিএল।

১. সব ধারাভাষ্যকার ও উপস্থাপক বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ পোশাক পরবেন।

২. ধারাভাষ্যকাররা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব নিয়ে খেলা চলাকালীন আলোচনা করবেন। (ইংরেজি ও বাংলায়)

৩. বাংলাদেশি ধারাভাষ্যকাররা বাংলায় ধারাভাষ্য দেবেন এবং বিদেশি ধারাভাষ্যকাররাও তাদের ধারাভাষ্যের সময় কিছু বাংলা শব্দ ব্যবহার করবেন।

৪. খেলা শুরুর আগে খেলোয়াড়দের সাক্ষাৎকার নেয়া হবে বাংলায়।

৫. ম্যাচ-পরবর্তী উপস্থাপনা ও সাক্ষাৎকার নেয়া হবে বাংলায় (প্রয়োজনভেদে ইংরেজিতে – শুধু বিদেশি খেলোয়াড়দের জন্য যদি তাদের কেউ ম্যাচের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হন)।

৬. সব দলের প্রতিটি খেলোয়াড়, খেলা পরিচালনাকারী কর্মকর্তা, ধারাভাষ্যকার ও উপস্থাপক বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ বাহুবন্ধনী পরবেন।

৭. মাঠে অবস্থিত এলইডি বড় পর্দায় ভাষার মাসের কিছু উক্তি প্রদর্শিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ