Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জম্মু ও কাশ্মীরে মিলল লিথিয়াম খনির সন্ধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৫৭ পিএম

ভারতের মধ্যে এই প্রথম সন্ধান মিলল লিথিয়াম খনির। অধিকৃত জম্মু-কাশ্মীরে রয়েছে এই খনি। বৃহস্পতিবারই কেন্দ্রীয় সরকারের তরফে এই কথা জানানো হয়েছে। মোট ৫৯ লক্ষ টন লিথিয়াম ওখানে রয়েছে বলে অনুমান।

বৃহস্পতিবার কেন্দ্রীয় খনি মন্ত্রণালয় এক বিবৃতি জারি করে এই কথা জানিয়েছে। সেখানে জানানো হয়েছে, লিথিয়াম ও সোনা মিশ্রিত ৫১টি মিনারেল ব্লক সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের হাতে তুলে দেয়া হয়েছে। এছাড়া ৫টি ব্লকে রয়েছে সোনা। বাকিগুলিতে রয়েছে পটাশ, মলিডেনাম, বেস মেটাল প্রভৃতি। জম্মু-কাশ্মীর, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্র প্রদেশ, গুজরাট, ছত্তীশগড়, ঝাড়খণ্ড, কর্ণাটক, মধ্যপ্রদেশ, ওড়িশা- মোট ১১টি রাজ্যে এই মিনারেল ব্লকের খোঁজ পাওয়া গিয়েছে।

ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরিতেই মূলত ব্যবহৃত হয় লিথিয়াম। এযাবৎকাল লিথিয়ামের জন্য বিদেশ থেকে আমদানির উপরই ভরসা করতে হত ভারতকে। এবার দেশেই সন্ধান মিলল লিথিয়াম খনির। ফলে ভারতে আগামিদিনে লিথিয়াম আরও সস্তা হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে, আরও জানা যাচ্ছে এগুলির পাশাপাশি কয়লা, লিগনাইট মিলিয়ে মোট ৭৮৯৭ মিলিয়ন টন খনিজ সম্পদের খোঁজ পাওয়া গিয়েছে। এই সংক্রান্ত ১৭টি রিপোর্ট কয়লা মন্ত্রণালয়ের হাতে তুলে দেওয়া হয়েছে। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ