Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্দামানে গুপ্তচর বেলুন পাঠিয়েছিল চীন? আমেরিকার দাবিতে তুঙ্গে জল্পনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৫৫ পিএম

আমেরিকার আকাশসীমায় চীনা বেলুন নিয়ে প্রকাশ্য এল চাঞ্চল্যকর দাবি। বেলুনের ধ্বংসাবশেষ পরীক্ষা করে মার্কিন গোয়েন্দাদের দাবি, গুপ্তচরবৃত্তির উদ্দেশ্যেই এই বেলুন পাঠিয়েছিল চীন। তাদের মতে, খুব পুরনো দিনের প্রযুক্তি কাজে লাগিয়েছে বেইজিং। তবে অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে অব্যর্থ ভাবে গুপ্তচরবৃত্তির উপায় খুঁজে নিয়েছে তারা। প্রসঙ্গত, মার্কিন গোয়েন্দারা আরও দাবি করেছেন, এই বেলুন নিয়ে ভারতেও নজরদারি চালানোর পরিকল্পনা ছিল চীনের।

আটলান্টিক মহাসাগরে গুলি করে নামানো হয়েছে চীনা বেলুনটিকে। তারপরেই বেলুনের ধ্বংসাবশেষ খতিয়ে দেখছেন মার্কিন গোয়েন্দারা। সেখান থেকেই জানা গিয়েছে, প্রায় ২০০ ফুট লম্বা এই বেলুন। চীনের দাবি ছিল, আবহাওয়ার পরীক্ষা করতেই এই বেলুন তৈরি হয়েছে। কিন্তু ধ্বংসাবশেষ থেকে পাওয়া যন্ত্রপাতি থেকে মার্কিন গোয়েন্দারা নিশ্চিত, আমেরিকা থেকে জরুরি গোপন তথ্য জোগাড় করতেই এই বেলুন পাঠানো হয়।

মার্কিন গোয়েন্দাদের আরও দাবি, এই প্রথমবার নয়। আগেও একাধিকবার আমেরিকার আকাশসীমায় এই বেলুন দেখা গিয়েছে। তবে অধিকাংশ ক্ষেত্রেই ইউএফও বলে উড়িয়ে দিয়েছে প্রশাসন। তবে এবার মাটি থেকে অপেক্ষাকৃত কম উচ্চতায় বেলুনটি দেখা গিয়েছিল, তাই সেটিকে সঠিকভাবে চিহ্নিত করা গিয়েছে।

অন্যদিকে চিনের দাবি, এ বেলুন আসলে তাদের সম্পত্তি। তাই বেলুনের ধ্বংসাবশেষও তাদের হাতেই তুলে দিতে হবে। আরও জানা গিয়েছে, সম্ভবত ভারতের আকাশসীমা পেরিয়েও ঢুকেছিল চীনা বেলুন। ২০২২ সালের জানুয়ারি মাসে আন্দামান সংলগ্ন এলাকায় বেলুন দেখা গিয়েছে। তবে সেই সময়ে কারোওর মনে সন্দেহ জাগেনি। বর্তমানে চীনা গুপ্তচর বেলুনের বিষয়টি প্রকাশ্যে আসতেই জল্পনা শুরু হয়েছে, তাহলে কি ভারত থেকেও গুরুত্বপূর্ণ তথ্য চুরি করেছে চীন? সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ