Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের গাজিয়াবাদে আদালত ভবনে চিতা বাঘের তাণ্ডব, আইনজীবীসহ আহত ৯

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৩৭ এএম

ভারতের নয়াদিল্লির কাছে একটি জেলা আদালতে একটি চিতা বাঘের আক্রমণে অন্তত ৯ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে আইনজীবীও রয়েছেন। পরে বন বিভাগের কর্মকর্তারা চার ঘণ্টার অভিযানে চিতা বাঘটিকে ধরতে পেরেছেন। ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট।
বন বিভাগের কর্মকর্তারা বলেছেন, পুরুষ চিতা বাঘটির বয়স সাত থেকে আট বছর। ধারণা করা হচ্ছে, সে মঙ্গলবার কোনো এক সময় গাজিয়াবাদ আদালত ভবনে প্রবেশ করেছিল। পরদিন বুধবার তাকে আদালত ভবনের করিডরে ঘুরতে দেখা গেছে।
চিতা বাঘটির আক্রমণে আহত তানভীর আহমেদ নামের এক ব্যক্তি বলেন, ‘আমরা তিন ভাই দ্বিতীয় তলায় একটা কাজে অপেক্ষা করছিলাম। হঠাৎ আমাদের সামনে চিতা বাঘটিকে দেখতে পাই। প্রচণ্ড ভয় পেয়েছিলাম। কিছু বুঝে ওঠার আগেই আমাদের আক্রমণ করে দৌড়ে নিচে চলে যায়।
বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার রাত ৮টা ১৫ মিনিটের দিকে ট্র্যাংকুলাইজার বন্দুক দিয়ে গুলি করে চিতা বাঘটিকে অজ্ঞান করা হয়। সে শরীরের বেশ কয়েকটি জায়গায় আঘাত পেয়েছে। পশু চিকিৎসকেরা অ্যান্টিবায়োটিক ও ভিটামিন দিয়ে তার চিকিৎসা করছেন।
চিতা বাঘটি সম্পূর্ণ সুস্থ হওয়ার পরে মানববসতি থেকে দূরে উপযুক্ত আবাসস্থলে ছেড়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।
গাজিয়াবাদ আদালতের প্রশাসনিক কর্মকর্তা বলেছেন, চিতা বাঘটি আদালত ভবনের বিভিন্ন তলায় দৌড়েছে এবং বেশ কয়েকজনকে আক্রমণ করেছে। সে আদালত ভবনের বাইরে গিয়ে একটি জানালার কাচ ভেঙে ফেলেছে।
হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আহত সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের অবস্থা স্থিতিশীল রয়েছে বলে চিকিৎসকেরা জানিয়েছেন। আহতদের মধ্যে চারজন মামলাকারী, একজন পুলিশ কনস্টেবল, একজন আইনজীবী ও একজন জুতা পালিশকারী রয়েছেন।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, একজন আইনজীবী আহত হয়েছেন এবং তাঁর ঘাড়ের নিচ থেকে প্রচুর রক্তক্ষরণ হচ্ছে। তাঁর সহকর্মী আইনজীবীরা হাসপাতালে নেওয়ার জন্য ছোটাছুটি করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ