Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগান জনগণকে ভারত কখনোই ছেড়ে যাবে না: দোভাল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫৩ এএম
আফগান জনগণের প্রয়োজনে ভারত কখনোই তাদের ত্যাগ করবে না মন্তব্য করে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল বলেছেন, আফগানিস্তানের মানুষের মঙ্গল আর মানবিক চাহিদাই ভারতের অগ্রাধিকারের বিষয়। বুধবার মস্কোতে আফগানিস্তানের নিরাপত্তা পরিষদের সচিব এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের পঞ্চম বহুপাক্ষিক বৈঠকে অংশ নিয়ে একথা বলেন তিনি।
এএনআই জানিয়েছে, কাবুলে একটি অন্তর্ভুক্তিমূলক ও প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের আহ্বান জানান দোভাল। সেইসঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধেও লড়াইয়ে সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজনের কথা তুলে ধরেন তিনি।
অজিত দোভাল বলেন, সন্ত্রাসবাদ ছড়ানোর জন্য কোনো দেশকে আফগান ভূখণ্ড ব্যবহার করতে দেওয়া উচিত নয় এবং আফগানিস্তানের প্রাকৃতিক সম্পদ প্রথমে তার জনগণের কল্যাণে ব্যবহার করা উচিত। আফগানিস্তান একটি কঠিন পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছে।
আফগানিস্তানের সঙ্গে ভারতের অনেক পুরনো এবং বিশেষ সম্পর্ক রয়েছে জানিয়ে তিনি বলেন, আফগানিস্তানের জনগণের কল্যাণ আর মানবিক চাহিদা ভারতের প্রধান অগ্রাধিকার। আফগান জনগণের প্রয়োজনের সময়ে ভারত তাদের কখনোই ছেড়ে যাবে না।
বৈঠকে রাশিয়া ছাড়াও ভারত, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, চীন, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি এবং দেশটির সামনে মানবিক চ্যালেঞ্জসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয় বৈঠকে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ