Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

উ. কোরিয়ায় দীর্ঘ-পাল্লার মিসাইলের সর্ববৃহৎ প্রদর্শনী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫০ এএম

উত্তর কোরিয়ায় আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলের (আইসিবিএম) প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। এটি এযাবৎ কালের মধ্যে দেশটিতে সর্ববৃহৎ বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। বিশ্লেষকদের অনেকে বলছেন, এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ছুঁড়ে দিতে পারে।
প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বুধবারের এই সামরিক কুচকাওয়াজের সময় এক ডজনের মতো দীর্ঘ পাল্লার মিসাইল প্রদর্শন করা হয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার কন্যাকে সাথে নিয়ে মধ্যরাতে আয়োজিত এই প্যারেড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কিম জু-আয় যে তার পিতার উত্তরসূরি হতে পারেন, কুচকাওয়াজে তার উপস্থিতি এই জল্পনাকে আরো উস্কে দিয়েছে।
প্যারেডে প্রদর্শিত দীর্ঘ-পাল্লার মিসাইলের সংখ্যা পশ্চিমা দেশগুলোকে উদ্বিগ্ন করে তুলেছে। বিশ্লেষকরা বলছেন, এত ব্যাপক সংখ্যক আইসিবিএম, যা তাত্ত্বিকভাবে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত করতে পারে, এর প্রত্যেকটি একাধিক যুদ্ধাস্ত্র বহন করলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ব্যবস্থা ভেঙে পড়তে পারে।
এসব মিসাইলের ব্যাপারে উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে বিস্তারিত কিছু বলা হয়নি। কিন্তু তারা বলছে এসব অস্ত্রের প্রদর্শনী থেকে “যুদ্ধ প্রতিরোধ এবং পাল্টা আক্রমণের ক্ষমতার ব্যাপারে দেশটির শক্তি” প্রদর্শিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে যেসব ছবি প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে পিয়ংইয়াং-এর কেন্দ্রীয় চত্বরে এক ডজনেরও বেশি আন্তঃমহাদেশীয় মিসাইল কুচকাওয়াজে অংশ নিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ