Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শীতকালীন দলবদলে খরচের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১২ এএম
নতুন বছরের শুরুর মাস জানুয়ারি মানেই ইউরোপিয়ান ক্লাব ফুটবলে শীতকালীন দলবদলের ধুম। মৌসুমের মাঝামাঝি এসে মাঠের বিভিন্ন পজিশনে দুর্বলতা কাটাতে  দলগুলো ফর্মে থাকা খেলোয়াড়দের দলে ভেড়াতে চায়।
 
গত ৩১ জানুয়ারি শেষ হয়েছে খেলোয়াড় কেনা-বেচার এই জমজমাট লড়াই।সদ্য শেষ হওয়া দলবদলে ইংলিশ ক্লাবগুলো তাদের পছন্দের খেলোয়াড় কিনতে পয়সা ঢেলেছে দুই হাতে। এতে সব মিলিয়ে জানুয়ারির এই উইন্ডোতে ব্যায়  হয়েছে ধারণার বাইরে। খেলোয়াড় দলে টানার দিক থেকে এবারের দলবদল ভেঙে দিয়েছে ছেলেদের ফুটবলের সব রেকর্ড। 
 
ফিফা বৃহস্পতিবার জানিয়েছে যে, সবশেষ দলবদলে অতীতের যেকোনো সময়ে চেয়ে বেশি চুক্তি সম্পন্ন হয়েছে এবং এর পেছনে ক্লাবগুলোকে খরচ হয়েছে  রেকর্ড ১০৫ কোটি ৭০ লাখ ডলার।
 
ফিফার ইন্টারন্যাশনাল ট্রান্সফার স্ন্যাপশটের ২০২৩ সালের জানুয়ারি মাসের তথ্য অনুযায়ী, গত দলবদলে ছেলেদের ফুটবলে মোট ৪ হাজার ৩৮৭টি দলবদল হয়েছে। ২০১০ সালে ট্রান্সফার ম্যাচিং সিস্টেম চালু হওয়ার পর থেকে যা সর্বোচ্চ। ২০১৮ সালের জানুয়ারির চেয়ে এবার ২৩ কোটি ডলার বেশি খরচ হয়েছে।
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ