Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জিম্বাবুয়ের’ মুরকে নিয়ে আসছে আয়ারল্যান্ড

বাংলাদেশ সফরের দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আগামী মাসে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষ করেই আয়ারল্যান্ডের বিপক্ষে নামতে হবে বাংলাদেশ দলকে। খেলতে হবে তিন সংস্করণের পূর্ণাঙ্গ সিরিজ। জশ বাটলাররা থাকতে থাকতেই বাংলাদেশে চলে আসবে আয়ারল্যান্ড। বাংলাদেশের মাঠে প্রথমবার তিন সংস্করণ খেলতে আসা আইশিরা পাচ্ছে তাদের সম্ভাব্য সেরা সব তারকাকে। দলে সবচেয়ে বড় চমক পিটার মুর। জিম্বাবুয়ের হয়ে ৭৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ডানহাতি ব্যাটার এবার খেলবেন আয়ারল্যান্ডের হয়ে। গতকালই বাংলাদেশ সফরের জন্য আলাদা তিনটি স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট আয়ারল্যান্ড। তবে দুই-তিনটি অদল বদল ছাড়া সবগুলো স্কোয়াড প্রায় সমান। ১২ মার্চ বাংলাদেশে পা রাখবে অ্যান্ডি বালবার্নির দল। সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং একটি টেস্ট খেলবে তারা।
তিন সংস্করণেই দলকে নেতৃত্ব দেবেন অ্যান্ডি বালবার্নি। পল স্টার্লিং ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে থাকলেও নেই টেস্টে। ঘোষিত দলে বড় পরিবর্তন টি-টোয়েন্টিতে জশ লিটলের না থাকা। ২৩ বছর বয়সী এই বাঁহাতি ২০২২ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ উইকেট শিকার করেন। জায়গা পান আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশে। তবে পাকিস্তানের পিএসএল এবং ভারতের আইপিএলে দল পাওয়া এই বোলার বাংলাদেশে খেলবেন কেবল ওয়ানডে। এছাড়া জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা মুর এবার দেশ বদল করে আসছেন আয়ারল্যান্ডে হয়ে। ২০১৮ সালে জিম্বাবুয়ের হয়ে বাংলাদেশের মাঠে তিন সংস্করণের সিরিজ খেলেছিলেন তিনি। সিলেটে বাংলাদেশকে হারানোর টেস্টে করেছিলেন ফিফটি। আয়ারল্যান্ডের হয়ে তাকে দেখা যাবে কেবল টেস্টে। এছাড়া লোরকান টাকার, হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্ফেররা খেলবে সব সংস্করণেই।
২০১৭ সালে আইরিশরা আইসিসির পূর্ণ সদস্যের মর্যাদা পাওয়ার পর এটিই বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট। একই সফরে তিন সংস্করণের সিরিজও হবে এবারই প্রথম। ১৮ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ওয়ানডে সিরিজ। ২০ ও ২৩ মার্চ একই ভেন্যুতে সিরিজের বাকি দুই ম্যাচ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে ২৭, ২৯ ও ৩১ মার্চ। ৪ এপ্রিল একমাত্র টেস্ট শুরু হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। জাতীয় দলের হয়ে খেলার আগে বাংলাদেশের কন্ডিশনে মানিয়ে নেওয়ার সুযোগ পেয়েছেন আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবার্নি ও অলরাউন্ডার কার্টিস ক্যাম্ফের। চলমান বিপিএলে খেলতে দেখা গেছে দুজনকেই।

ওয়ানডে দল : অ্যান্ডি বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডাইর, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলেনি, জর্জ ডকরেল, স্টিফেন ডহেনি, গ্রাহাম হাম, ম্যাথু হ্যাম্প্রিস, জস লিটল, অ্যান্ড্রু ম্যাকব্রিন, ব্যারি ম্যাকার্থি, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লোরকান টাকার, বেন হোয়াইট।

টি-টোয়েন্টি দল : অ্যান্ডি বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডাইর, রস অ্যাডাইর, কার্টিস ক্যাম্ফার, গ্যারেথ ডেলেনি, জর্জ ডকরেল, গ্রাহা হাম, ম্যাথু হ্যাম্প্রিস, ব্যারি ম্যাকার্থি, কনর ওলপ্রেট, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লোরান টাকার, বেন হোয়াইট, গ্রেইগ ইয়ং।

টেস্ট দল : অ্যান্ডি বালবার্নি (অধিনায়ক), মার্ক অ্যাডাইর, কার্টিস ক্যাম্ফার, মারে কামিন্স, জর্জ ডকরেল, গ্রাহা হাম, ম্যাথু হ্যাম্প্রিস,অ্যান্ড্রু ম্যাকব্রিন, ব্যারি ম্যাকার্থি, জেমস ম্যাককুলাম, পিজে মুর, হ্যারি টেক্টর, লোরকান টাকার, বেন হোয়াইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ