Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শতবর্ষী বিশ্বকাপ আয়োজনে আগ্রহী সউদীও

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রতিবেশী দেশ কাতার। তাদের চেয়ে আয়তনে বেশ ছোট। অথচ এই কাতারই কী দারুণ সমাপ্তিই করল ২০২২ বিশ্বকাপের। নানা সমালোচনা সত্ত্বেও কাতার সরকার ৩২ দলের বিশ্বকাপ আয়োজন করে অন্য উচ্চতায় চলে গেছে। অল্প দূরত্বে সব ভেনু করে অন্য বিশ্বকাপের চেয়ে সর্বশেষ আসরকে ভিন্ন করে রেখেছে ইতিবাচকভাবেই। কাতারের এই সফল আয়োজনই এখন সউদী আরবকে উৎসাহিত করছে ২০৩০ সালের শতবর্ষী বিশ্বকাপের স্বাগতিক হতে। তাই সউদী সরকার তথা ফুটবল ফেডারেশনের উদ্যোগ আরব ভূমিতে ফের বিশ্বকাপ আয়োজন করা। তা যদি অনুমিত পায় তা হলে নিজেরাই করবে এই বিশ্বকাপ। না হলে মিসর ও গ্রিসকে সঙ্গী করে।
বিশ্বকাপের ভেন্যুর আবেদন করার প্রস্তুতি হিসেবেই সউদী আরব ২০২৭ সালের এশিয়ান কাপ ফুটবল করবে নিজ দেশে। ২০২৯ সালের এশিয়ান শীতকালীন গেমস এবং ২০৩৪ সালের এশিয়ান গেমসও আয়োজন করবে তারা। এরই মধ্যে তারা মোটর রেস ফর্মূলা ওয়ানসহ বড় মাপের গলফ ও বক্সিং টুর্নামেন্ট নিজ দেশে করেছে সাম্প্রতিক বছরগুলোতে। ফরাসি ক্লাব পিএসজির সাথে সউদী দুই ক্লাব আল নাসরে ও আল হিলালের ফুটবলারদের সমন্বয়ে গঠিত দলের ম্যাচও গত ১৯ জানুয়ারি হয়েছে সউদী আরবে।
ফুটবল বিশ্বে আরব দেশগুলোর ধনকুবেরদের উপস্থিতি বেশ পুরনো। কাতারের নাগরিকের মালিকানায় এখন পিএসজি। এই ক্লাবে খেলছেন বর্তমান বিশ্বের সবচেয়ে নামী তিন তারকা মেসি, নেইমার ও এমবাপ্পে। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে সংযুক্ত আরব আমিরাতের অর্থ বিনিয়োগ করা হয়েছে। অপর ইংলিশ ক্লাব নিউক্যাসেল চলছে সউদী নাগরিকের অর্থায়নে। সউদী আরব এখন কাতার বিশ্বকাপে হওয়া দুর্বলতাগুলো অনুবীক্ষণ যন্ত্র দিয়ে পর্যবেক্ষণ করে নিজেরা প্রস্তুতি শুরু করেছে।
সউদী ফুটবল ফেডারেশন বেশ কয়েক বছর ধরেই ‘ভিশন ২০৩০’ নিয়ে কাজ করছে। দেশেটির রাজধানী রিয়াদে অবস্থিত কিং ফাহাদ ইন্টারন্যাশনাল স্টেডিয়াম। এটি দেশটির প্রধান ফুটবল ভেনু। এই স্টেডিয়ামেই সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার স্প্যানিশ সুপার কাপের ম্যাচ। এ নিয়ে তৃতীয়বারের মতো দুই স্প্যানিশ জায়ান্টের ফাইনাল ম্যাচ হয়ে রিয়াদে। হবে আরো ছয়বার। এ জন্য স্পেন থেকে এ আসর নিজ দেশে আনার জন্য সউদী ফুটবল ফেডারেশন বছরে ৪০ মিলিয়ন ইউরো দিচ্ছে স্পেনের ফুটবল ফেডারেশনকে। এর আগে সউদী সরকার আর্জেন্টিনার অধিনায়ক এবং কাতার বিশ্বকাপ জেতা লিওনেল মেসিকে দেশটির পর্যটন দূত বানিয়েছে। তবে মূলত আলোচনায় আসে ক্রিস্টিয়ানো রোনালদো ২০০ মিলিয়ন ট্রান্সফার ফিতে সউদী ক্লাব আল নাসরে যোগ দেয়ার পর। প্রথমে শোনা গিয়েছিল রোনালদোকে এই ক্লাবে আনার নেপথ্য ছিল তাকে ২০৩০ বিশ্বকাপের ভেন্যু পেতে কাজ লাগানো। পরে অবশ্য বলা হয় এ ধরনের কোনো কিছুই নেই চুক্তিতে।
এখন আরবের দুই ক্লাব আল হিলাল ও আল ইত্তেহাদ চাচ্ছে মেসিকে তাদের দলে ভেড়াতে। রোনালদো অবশ্য আল নাসরে আসতে বাধ্যই হন ইউরোপে কোনো ভালো ক্লাব না পাওয়ায়। মেসিকে সেই পরিস্থিতির মুখে পড়তে হয়নি এখনো। তাকে বর্তমান ক্লাব পিএসজি যেমন রেখে দিতে চাইছে তেমনি পুরনো ক্লাব বার্সেলোনা ও যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিও আগ্রহী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ