Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪০ কোটি টাকা নিয়ে তুরস্ক-সিরিয়ার পাশে মেসি

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে মৃত্যুর মিছিল যেন থামছেই না। ইতোমধ্যে দেশ দুটিতে নিহতের সংখ্যা বেড়ে ১৬ হাজার ছাড়িয়েছে। গতকাল কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। তুরস্কের দুর্যোগ এজেন্সি জানিয়েছে, দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে ১২ হাজার ৩৯১ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া দুই হাজার ৯৯২ জনের মৃত্যু নিশ্চিত করেছে।
এই দুই সীমান্তবর্তী অঞ্চলে ভূমিকম্পে দুর্গতদের পাশে এসে দাঁড়ালেন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। ক্ষতিগ্রস্তদের জন্য ৩৫ লাখ ইউরো দান করার ঘোষণা দিয়েছেন পিএসজি সুপারস্টারের ‘লিওনেল মেসি ফাউন্ডেশন’। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪০ কোটি টাকা। এমন খবর জানিয়েছে তার্কিশ মিডিয়া তিরানা পোস্ট। ফাউন্ডেশনের ভেরিফায়েড টুইটার একাউন্ট থেকেও এমন বার্তা পাওয়া গেছে।
ভূমিকম্পের সহায়তায় এগিয়ে এসেছেন তুরস্কের জাতীয় ফুটবল দলের খেলোয়াড় মেরিহ ডেমিরাল। ক্লাব ফুটবলে তার ঠিকানা ইতালিয়ান ক্লাব আটালান্টা। তিনি খেলেছেন জুভেন্টাসের বিখ্যাত সাদা-কালো জার্সিতেও। ক্রিস্টিয়ানো রোনালদোর সতীর্থ ছিলেন এক সময়। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায় পর্তুগিজ যুবরাজের কাছ থেকে নেওয়া স্বাক্ষরকৃত একটি জার্সি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন ডেমিরাল। জার্সি বিক্রির অর্থের পুরোটা ক্ষতিগ্রস্তদের তহবিলে দান করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে এই সিদ্ধান্ত নেওয়ার আগে সাবেক সতীর্থ রোনালদোর সঙ্গে কথা বলে তার সম্মতিও নিয়েছেন ডেমিরাল।
এর আগে গত সোমবার ভোররাতে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর আরও কয়েকটি ভূমিকম্প ও ভূমিকম্প পরবর্তী কম্পন হয়। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জানান, দেশটিতে অন্তত ৬ হাজার ভবন ধসে পড়েছে। উদ্ধার কাজে মোতায়েন করা হয়েছে ২৪ হাজারের বেশি জরুরি কর্মীকে। এই বিপর্যয়ে বিভিন্ন দেশ পাশে এসে দাঁড়াচ্ছে, সেসব দেশ থেকে উদ্ধারকর্মীরাও যাচ্ছেন সেখানে। বাংলাদেশ থেকেও দুটি দল এরই মধ্যে পৌঁছেছে তুরস্ক ও সিরিয়ায়। এই মর্মান্তিক দুর্ঘটনায় গতকাল দিনভর বাংলাদেশে পালিত হয়েছে রাষ্ট্রীয় শোক।



 

Show all comments
  • হুসাইন ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৮ এএম says : 0
    গান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ