Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে পরীক্ষার স্থল হিসাবে ব্যবহার করছে মার্কিন অস্ত্র নির্মাতারা: রুশ দ্রুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:২৯ পিএম

রাশিয়ার জাতিসংঘের দূত ভ্যাসিলি নেবেনজিয়া বুধবার বলেছেন যে, মার্কিন অস্ত্র নির্মাতারা ইউক্রেনকে একটি পরীক্ষার স্থলে পরিণত করেছে, যেখানে রাশিয়ান এবং ইউক্রেনীয়রা নিহত হয়েছে।

‘সমস্যাটি হল যে, যে বিষয়গুলো ইউক্রেনের সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের অনুসন্ধানকে প্রভাবিত করতে পারে সেগুলো পশ্চিমা অস্ত্র কোম্পানি এবং কর্পোরেশনগুলোর হাতে শেষ হয়েছে৷ এবং তারা, যেমনটি আপনি পুরোপুরি ভালভাবে বোঝেন, তারাই শান্তিতে আগ্রহী নয়,’ তিনি রাশিয়ার দ্বারা আহ্বান করা জাতিসংঘের নিরাপত্তা সভায় বলেছিলেন, ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রতিষ্ঠার ৩১তম বার্ষিকী উপলক্ষে ২০২২ সালের ডিসেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের দূতাবাস সংবর্ধনার জন্য যে আমন্ত্রণপত্র জারি করেছিল, তাতে স্পনসর হিসাবে চারটি মার্কিন সামরিক-শিল্প কমপ্লেক্স কোম্পানির লোগো রয়েছে। সেগুলো হচ্ছে, নর্থট্রপ গ্রুম্যান, রেথিয়ন, প্র্যাট অ্যান্ড হুইটনি এবং লকহিড মার্টিন। কিসের জন্য ইউক্রেন রাষ্ট্র এই প্রাইভেট কোম্পানিগুলির কাছে এত কৃতজ্ঞ যারা অস্ত্র বিক্রি করে? একজন বিক্রি করে আর্টিলারি গোলাবারুদ, অন্যটি স্টিংগার ম্যানপ্যাডস, এবং তৃতীয়টি কুখ্যাত হিমারস রকেট লঞ্চার বিক্রি করছে। এবং যুদ্ধের কারণে বিক্রি বেড়ে যাওয়ায়, শুধুমাত্র ২০২২ সালের শেষ তিন মাসে এ কর্পোরেশনগুলোর শেয়ার মূল্য ২০ শতাংশেরও বেশি বেড়েছে।’

কূটনীতিকের মতে, ‘আমেরিকান ডিলারদের কাছে এখন অস্ত্রের জন্য একটি সত্যিকারের পরীক্ষার ক্ষেত্র রয়েছে, যেখানে রাশিয়ান এবং ইউক্রেনীয়দের জীবনের মূল্য দিয়ে, নতুন ধরনের অস্ত্র পরীক্ষা, পরিবর্তিত এবং উন্নত করা হয়।’ ‘বন্দুকবাজরা কিভাবে এ ধরনের সুযোগ এবং এ ধরনের লাভ ছেড়ে দিতে পারে?’ তিনি যোগ করেছেন। ওই কর্মকর্তা বলেছেন যে, ইউক্রেনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র যে বিলিয়ন ডলার বরাদ্দ করেছে ‘এমনকি সেগুলো মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে যায় না, তবে সরাসরি প্রতিরক্ষা ঠিকাদারদের কাছে পাঠানো হয়।’

‘অন্যান্য প্রধান অস্ত্র সরবরাহকারীদের জন্য জিনিসগুলি একই রকম। এর মানে হল পশ্চিমা দেশগুলো তাদের প্রতিরক্ষা বাজেট এবং তাদের নিজস্ব প্রতিরক্ষা সংস্থাগুলির রাজস্ব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির জন্য একটি অজুহাত খুঁজে পেয়েছে,’ নেবেনজিয়া বলেছিলেন, ‘ফলস্বরূপ, ইউক্রেন একটি নিয়ম হিসাবে, অপ্রচলিত অস্ত্র পায়, যা রাশিয়ান সেনাবাহিনী দ্বারা ধ্বংস করে ফেলা হয়, এবং ন্যাটো দেশগুলোর সেনাবাহিনী আধুনিকীকরণ করা হয়, এবং পশ্চিমা প্রতিরক্ষা উদ্যোগগুলি অতিরিক্ত মুনাফা পায়। পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্রের মতো দেশ এর জন্য সামরিক মেরামত কেন্দ্র হয়ে উঠছে এবং ওয়াল স্ট্রিট জার্নালের মতে, এটি থেকে প্রচুর রাজস্বও পাওয়া যায়।’ সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ