Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এশিয়ায় প্রভাব কমার পর বিপর্যস্ত অর্থনীতি চাঙ্গা করতে চায় চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:২০ এএম
এশিয়ায় গত বছর জুড়ে চীনের প্রভাব অনেক কমার তথ্য উঠে এসেছে নতুন এক সমীক্ষায়। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বিধিনিষেধ ও লকডাউন এর কারণ হিসেবে মনে করা হচ্ছে।
লোই ইনস্টিটিউট তার সর্বশেষ এশিয়া পাওয়ার ইনডেক্সে জানিয়েছে, যুক্তরাষ্ট্র এই অঞ্চলে সবচেয়ে শক্তিশালী দেশ হিসাবে তার অবস্থান পোক্ত করেছে গতবছর। বিপরীতে কোভিড বিধিনিষেধের কারণে সীমান্ত যোগাযোগ বন্ধ এবং লকডাউন চীনের প্রভাব কমিয়ে দিয়েছে।
প্রতিবেদনে দেখা যায়, এ অঞ্চলে চীনের অর্থনৈতিক শক্তি ২০১৮ সালের পর সর্বনিম্ন স্তরে নেমে গেছে। সেইসঙ্গে কিছু বিশেষজ্ঞ সতর্ক করছেন, আগের অবস্থানে চীনের ফেরার সম্ভাবনাও ক্ষীণ। চীন এখন কেবল কঠোর শূন্য-কোভিড নীতি থেকে বেরিয়ে আসছে, যে শূন্য কোভিড নীতি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির বৈশ্বিক এবং আঞ্চলিক যোগাযোগ তীব্রভাবে হ্রাস করেছে। প্রায় ৫০ বছরের মধ্যে দেশটির অর্থনীতি দ্বিতীয় সর্বনিম্ন হারে বৃদ্ধি পেয়েছে।
লোই ইনস্টিটিউটের সুসানা প্যাটন সিডনি মর্নিং হেরাল্ডকে বলেন, এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে চীনের নৈকট্য ও সংযোগের কারণে দেশটির আঞ্চলিক সুবিধা সবসময়ই ছিল। তবে আমরা যে সমস্ত সূচকগুলো দেখেছি- ফ্লাইট সংযোগ, পর্যটক, আন্তর্জাতিক শিক্ষার্থী, ব্যবসায়ীদের ভ্রমণ ও পুঁজির প্রবাহ…মহামারীকালীন চীন সত্যিই ক্ষতিগ্রস্ত হয়েছিল।
এখন কমিউনিস্ট পার্টির কর্মকর্তারা উর্ধ্বতন এক পার্টি কর্মকর্তার সঙ্গে দেশের বিপর্যস্ত অর্থনীতিকে পুনরায় সচল করতে চাইছেন। ফলে বিষয়টি সেসব মানুষের জন্য শীতল হুমকি তৈরি হচ্ছে, যারা ব্যবসার জন্য জীবনকে কঠিন করে তোলার কথা চিন্তা করবেন।
সান কিয়ানগুও দ্য অস্ট্রেলিয়ানকে বলেন, ব্যবসায় যারা সমস্যা সৃষ্টি করবে কাউন্টি পার্টি কমিটি এবং কাউন্টি সরকার তাদের সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ