Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিধ্বস্ত বিমানে নাশকতার প্রমাণ নেই : ক্রেমলিন

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কৃষ্ণ সাগরে বিধ্বস্ত রুশ বিমানটিতে নাশকতার কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে রাশিয়া। ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, গত রোববারের এ দুর্ঘটনার সম্ভাব্য কারণ ছিল পাইলটের ভুল অথবা যান্ত্রিক ত্রুটি। কৃষ্ণ সাগরে বিধ্বস্ত হওয়া বিমানটির ১১ জন যাত্রীর লাশ তাৎক্ষণিকভাবে উদ্ধার করা হয়েছে। বিমানের নিহত আরোহীদের স্মরণে দেশটিতে জাতীয় শোক পালিত হয়। প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে এ ঘটনার তদন্ত শুরু হয় এবং নিহতদের সন্ধানে কৃষ্ণ সাগরের বিস্তৃত এলাকাজুড়ে দিন-রাত ২৪ ঘণ্টার অভিযান চালানো হয়। প্রসঙ্গত, গত রোববার সোচির আডলার বিমানবন্দর থেকে বিমানটি সিরিয়ার লাটাকিয়া শহরের উদ্দেশ্যে যাত্রা শুরু করার দু’মিনিটের মধ্যেই র‌্যাডার থেকে হারিয়ে যায়। যদিও বিমানটির যাত্রা শুরু হয়েছিল মস্কো থেকে, পথে তেল নিতে তা সোচিতে অবতরণ করে।
খবরে বলা হয়, সোচি থেকে সিরিয়ার লাটাকিয়ার উদ্দেশ্যে রওয়ানা হওয়া রুশ তুপোলেভ বিমানটির ৯২ জন আরোহীর সবাই মারা গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। অনুসন্ধান কাজে অংশ নিচ্ছে সাড়ে তিন হাজারেরও বেশি উদ্ধার কর্মী। সাগরে জাহাজ, ডুবুরি, আকাশে জেট-বিমান ও হেলিকপ্টার দিয়ে নিহতদের লাশ খোঁজা হচ্ছে সোচির আশেপাশে। নিহতদের মধ্যে রয়েছে রুশ সামরিক বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা, সৈন্য, সেনাবাহিনীর সঙ্গীত দলের সদস্য এবং কয়েকজন সাংবাদিক। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মুখপাত্র ইগর কনাশেনকগ বলেছেন, দিন-রাত তিনটি শিফটে সাড়ে চার মাইল এলাকাজুড়ে এই উদ্ধার অভিযান চলছে। এক মিনিটের জন্যেও সেটা বন্ধ হয়নি। তিনি জানান, বিমানের দেড়শতাধিক টুকরো টুকরো অংশ উদ্ধার করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সামরিক বিমানে করে ১০টি লাশ মস্কোতে পাঠানো হয়েছে বলেও জানান তিনি। এছাড়া মানব শরীরের আরও ৮৬টি অংশও উদ্ধার করা হয়েছে। নিহতদের পরিচয় নিশ্চিত করার জন্যে ফরেনসিক বিভাগের কর্মকর্তারা এখন তাদের আত্মীয়-স্বজনদের কাছ থেকে ডিএনএ’র নমুনা সংগ্রহ করছেন।
দুর্ঘটনার কারণ এখনও জানা না গেলেও রুশ পরিবহন মন্ত্রী বলেছেন, সম্ভবত পাইলটের ভুলে কিংবা যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে। এর পেছনে সন্ত্রাসবাদী কোনো কিছুর ভূমিকাকে তিনি নাকচ করে দিয়েছেন। তবে তদন্তকারী কর্মকর্তারা কারণটি খুঁজে বের করার চেষ্টা করছেন। কর্মকর্তাদের উদ্ধৃত করে রুশ সংবাদমাধ্যমে বলা হচ্ছে, বিমানটির ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে এবং সেটি অক্ষত রয়েছে। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ