Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

টুইটারে আল-কায়েদা সংশ্লিষ্ট আরো ৩টি অ্যাকাউন্ট বন্ধ

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জর্দানের আবু কাতাদাসহ আল-কায়েদা সংশ্লিষ্ট আরো তিনজন ইসলামী তাত্ত্বিকের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে জঙ্গিবাদের সমর্থনে প্রচারণা চালানোর অভিযোগ রয়েছে। ওই টুইটার অ্যাকাউন্টে কয়েক লাখ অনুসারী বা ফলোয়ার ছিল। অ্যাকাউন্টগুলো প্রতিদিন বেশ কয়েকবার করে ব্যবহার করা হতো বলে জানিয়েছেন প্রিন্সটন ইউনিভার্সিটির জিহাদিবাদ বিশেষজ্ঞ কোল বুনজেল। এক টুইটার বার্তায় তিনি বলেন, কয়েক বছর সহ্য করার পর অবশেষে টুইটার কর্তৃপক্ষ আল-কায়েদা সংশ্লিষ্ট তিন তাত্ত্বিক নেতা আল-মাকদিসি, আবু কাতাদা ও আল-সিবাই-এর অ্যাকাউন্ট বন্ধ করেছে। সম্প্রতি ওই অ্যাকাউন্টগুলো থেকে ক্রমাগত সিরিয়া যুদ্ধ নিয়ে পোস্ট দেয়া হচ্ছিল। ওই পোস্টগুলোতে মূলত মধ্যপ্রাচ্যভিত্তিক সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর তীব্র সমালোচনা করা হয়। এছাড়াও বিভিন্ন ধর্মীয় আইনবিষয়ক মন্তব্য করা হয় অ্যাকাউন্টগুলো থেকে। উল্লেখ্য, এর আগেও একই সন্দেহে অ্যাকাউন্ট বন্ধ করে দেয় টুইটার।
সম্প্রতি আইএস সমর্থকদের বিষয়ে কড়া অবস্থান নিয়ে প্রচুর অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার। এর ফলে তারা এখন টেলিগ্রাম নামক অপর একটি ম্যাসেজিং সেবার মাধ্যমে নিজেদের প্রচারণা চালাচ্ছে বলে জানা গেছে। টুইটার কর্তৃপক্ষ আল-কায়েদা সমর্থকদের বিষয়ে তেমন কড়া অবস্থান নেয়নি বলে অভিযোগ রয়েছে। এ প্রসঙ্গে বুনজেল বলেন, আইএস সমর্থকদের বিরুদ্ধে নেয়া কড়া অবস্থানের তুলনায় টুইটার যেন আল-কায়েদা সমর্থকদের জন্য এক অনুমতিপ্রাপ্ত ফোরাম। তিনি আরো বলেন, ‘ওই তিন তাত্ত্বিক নেতার অ্যাকাউন্ট বন্ধ করা হলেও, তাদের লাখ লাখ অনুসারীর অ্যাকাউন্ট এখনো টুইটারে রয়েছে। তারা নিজেদের মধ্যে যোগাযোগ চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, কাতাদা ব্রিটিনে অবস্থানকালে তার বিরুদ্ধে জঙ্গিবাদে মদদ দেয়ার অভিযোগ আনা হয়। তাকে জর্দানে ফেরত পাঠানো হয়। প্রায় ১০ বছর মামলা চলার পর তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ থেকে তাকে মুক্তি দেয়া হয়। গত বছর কারাগার থেকে মুক্ত হওয়ার পর থেকে তিনি প্রতিনিয়ত আইএস-এর বিরুদ্ধে সমালোচনামূলক বক্তব্য দিয়ে আসছেন। মাকদিসি আল-কায়েদা প্রধান আইমান আল-জাওয়াহিরির ঘনিষ্ঠ বন্ধু বলে অভিযোগ রয়েছে। জীবিত জঙ্গিবাদী তাত্ত্বিকদের মধ্যে তাকে অন্যতম বলে মনে করা হয়। টুইটার কর্তৃপক্ষ ব্যক্তিগত অ্যাকাউন্ট বন্ধের বিষয়ে সরাসরি মন্তব্য করতে রাজি হয়নি। তবে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, জঙ্গিবাদের প্রচারণায় টুইটার ব্যবহারের নিন্দা জানাই আমরা। টুইটার ব্যবহারের নিয়মাবলী অনুযায়ী যে কোনো সহিংস হুমকি, অথবা এমন আচরণ আমাদের সেবায় অনুমোদিত নয়। ২০১৫ সালের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত হুমকি ও জঙ্গিবাদী প্রচারণার (বিশেষত আইএস সম্পর্কিত) অভিযোগে ৩ লাখ ৬০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ