Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরষ্ক-সিরিয়ার পাশে রোনালদো

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গত সোমবার ভোরের আলো ফোটার আগেই তুরষ্ক ও সিরিয়া সীমান্তে আঘাত হানল ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। তাতে মুহূর্তেই নিভে গেল শত-শত প্রাণ। প্রতিনিয়ত বেড়ে চলছে হতাহতের সংখ্যা। এমন অবস্থায় এই দুই দেশের প্রয়োজন হচ্ছে আন্তর্জাতিক সাহায্য সহযোগিতার। অর্থ ও সাহায্য যোগাড় করতে থেমে নেই সারাবিশ্বের ফুটবল অঙ্গনের তারকারাও। সিরি আর আটালান্টায় খেলা তুরষ্কের ডিফেন্ডার মেরেহ ডেমিরালও উদ্যোগ নিয়েছেন সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার। তবে সাবেক এই জুভেন্টাস ফুটবলার সাহায্যের জন্য এগিয়ে আসতে বলেছে এক সময়ের ক্লাব সতীর্থ পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে। সেই ডাকে কোন দ্বিধা না করেই সায় দিয়েছেন ৫ বারের ব্যালন ডি-অর জয়ী ফুটবলার।
ডেমিরালের সঙ্গে রোনালদোর সম্পর্কটা বেশ পুরোনো, জুভেন্টাসে কাঁধে কাঁধ মিলেয়ে কত প্রতিপক্ষকে ঘায়েল করেছিলেন একসাময়। সদ্য শেষ হওয়া কাতার বিশ্বকাপে শেষ আট থেকে বাদ পড়ার পর ডেমিরাল টুইট করে লিখেছিলেন, ‘কিছুই বদলায়নি বন্ধু, তুমি এখনও আমার কাছে সর্বকালের সেরা।’ এই দুই ফুটবলার জুভেন্টাস ছাড়লেও ভাটা পড়েনি তাদের বন্ধুত্বে। তাইতো সাবেক সতীর্থের ডাকে বরাবরের মতই দুই হাত বাড়িয়ে দিয়েছেন রোনালদো। তার্কিশ ডিফেন্ডারের একটা ফোনকলেই রোনালদো রাজি হয়েছেন সব ধরনের সহযোগিতা করতে।
গতকাল ডেমিরাল সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, ‘আমি কিছুক্ষণ আগে রোনালদোর সঙ্গে কথা বলেছি। ভূমিকম্পের ঘটনায় ভীষণ মর্মাহত তিনি। আমার সংগ্রহে থাকা রোনালদর সাইন করা জার্সি নিলামে তুলতে যাচ্ছি। নিলাম থেকে আয় করা সমস্ত অর্থ ভূমিকম্প অঞ্চলে ব্যবহার করা হবে।’ রোনালদোর জার্সি নিলামে তুলার এই পোস্ট মুহুর্তেই ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যা দেখে এগিয়ে আসেন আরেক জুভেন্টাস তারকা লিওনার্দো বুনোচ্চি।
একটা ধারণা প্রচলিত আছে যে, রোনালদো একরোখা, ক্ষেপাটে এবং স্বার্থপর। অথচ আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ গোলের মালিক ফিলিস্তিন, মিয়ানমার ও সিরিয়ার যুদ্ধ বিদ্ধস্ত শিশুদের পাশে দাড়ান দ্বিধাহীন ভাবেই। নিয়মিত রক্ত দানে বাধাগ্রস্ত হবেন বলে শরীরে করান না কোন ট্যাট্যু। পেপসির কোন কমার্শিয়ালে অংশগ্রহণ করেন না, কারণ এই পানীয়র আয়ের একটা অংশ ইসরায়েল তাদের অস্ত্র বানাতে ব্যবহার করেন। এরপরও দিনশেষে শুনতে হয় রোনালদো বড্ড অংহকারী। তুরষ্ক ও সিরিয়ার মানবিক বিপর্যয়ে এগিয়ে এসে রোনালদো আবারও প্রমাণ করলেন তিনি একজন ফুটবলারের চেয়েও বেশিকিছু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ