Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এইচএসসিতেও বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার ও জিপিএ-৫ হৃাসে অভিভাবক মহলে দুঃশ্চিন্তা বৃদ্ধি করল মেয়েদের অগ্রযাত্রা অব্যাহত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৩৬ পিএম

করোনা মহামারী কাটিয়ে বরিশাল শিক্ষা বোর্ডের প্রথম উচ্চ মাধ্যমিক পরিক্ষায় পাশের হার আগের বছরের চেয়ে প্রায় ৯% কমে ৮৬.৯৫%-এ স্থির হল। গত বছরের উচ্চ মাধ্যমিকে এযাবতকালের সর্বোচ্চ ৯৫.৭৬%-উন্নীত হবার পরে এবার জিপিএ-৫ সহ সব ক্ষেত্রেই বরিশাল শিক্ষা বোর্ডে ফলাফল বিপর্যয় অভিভাবক মহলে দুঃশ্চিন্তাকে বৃদ্ধি করল। তবে এবারো বরিশাল শিক্ষা বোর্ডে গত কয়েক বছরের ধারাবাহিকতায় জিপিএ-৫ সহ প্রতিটি ক্ষেত্রেই ছেলেদের তুলনায় মেয়েরা যথেষ্ঠ এগিয়ে। এবার দক্ষিনাঞ্চলের ৬ জেলার মধ্যে দ্বীপজেলা ভোলা পাশের হারে শীষে। বিভাগীয় সদর বরিশালের অবস্থান দ্বিতীয়। আর সর্বনি¤েœ অবস্থান পটুয়াখালীর।

এবারের উচ্চ মাধ্যমিকে বরিশাল শিক্ষা বোর্ডের ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ ছাত্রÑছাত্রী উত্তীর্ণ হলেও তার ১৩টিই বরিশাল জেলায়, ৮টি ভোলার, ৫টি ঝালকাঠীর, ৪টি পটুয়খালী ও ৩টি পিরোজপুর এবং বরগুনার মাত্র ১টি শিক্ষা প্রতিষ্ঠানের সব ছাত্রÑছাত্রী উত্তীর্ণ হয়েছে।
বুধবার সারা দেশের সাথে বরিশাল শিক্ষা বোর্ডের ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরিক্ষার ফলাফল প্রকাশিত হবার পরে দক্ষিণাঞ্চলের ৪২টি উপজেলার ৩৩১টি কলেজ এবং স্কুল এন্ড কলেজে যথেষ্ঠ উচ্ছসিত ছিল সাধারন ছাত্র-ছাত্রীরা। তবে অনুত্তীর্ণদের চাপা কান্নাও ছিল চোখে পরার মত। এবারো বরিশাল ক্যাডেট কলেজের সব ছাত্র জিপিএ-৫ নিয়েই উত্তীর্ণ হয়ে অতীত ঐতিহ্য অক্ষুন্ন রেখেছে।
তবে বরিশাল বোর্ডে জিপিএ-৫’এর সংখ্যা গত বছরের ৯,৯৭১ থেকে ২,৬৩৫-এ হ্রাস পেয়ে এবার ৭ হজার ৩৮৬’তে স্থির হয়েছে।
এবার বরিশাল শিক্ষা বোর্ডের উচ্চ মাধমিক পরিক্ষায় অংশগ্রহনকারী ৬১ হাজার ৮৮৫ ছাত্রÑছাত্রীর মধ্যে গড় পাশের হার ৮৬.৯৫% হলেও মেয়েদের পাশের হার ৮৯.৪১% । কিন্তু ছেলেদের পাশের হার ৮৪.৩৯%। এমনকি জিপিএ-৫ প্রাপ্তিতেও মেয়েদের চেয়ে ছেলেদের সংখ্যা প্রায় অর্ধেক। এ শিক্ষা বোর্ডে বিভিন্ন বিভাগে ৪,৮০৬ ছাত্রী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হলেও ছেলেদের প্রাপ্তি মাত্র ২,৫৮০। তবে এবারের ফলফলে বিজ্ঞান বিভাগে মেয়েদের পাশের হার এযাবতকালের সর্বোচ্চ ৯০.৬৭% হলেও এ বিভাগেও ছেলেদের উত্তীর্ণের হার ৮৯.৯%। বাবসায় শিক্ষা বিভাগেও গড় পাশের হার ৮৭.০৭% হলেও মেয়েদের উত্তীর্ণের হার ৯০.০৫%। পক্ষান্তরে ছেলেদের পাশের হার ৮৫.২৭%। মানবিক বিভাগেও গত বছরের চেয়ে পাশের হার অনেকটাই কমে এবার ৮৬.০১%-এ স্থির হলেও মেয়েদের পাশের হার ৮৮.৯৬%, আর ছেলেদের পাশের হার সর্বনি¤েœ, ৮২.৪৫%।
অপরদিকে এবারের এইচএসসি পরিক্ষায় জিপিএ-৫ নিয়ে উত্তীর্ণ ৭,৩৮৬’র মধ্যে সাফল্য হারে বিজ্ঞান বিভাগই এগিয়ে। এ বিভাগের ৩ হাজার ২৬৪ ছাত্রÑছাত্রী জিপিএ-৫ নিয়ে উত্তীর্ণ হলেও তার ১,৭৮৮টিই মেয়েদের দখলে। মানবিক বিভাগে ৩ হাজার ৩৮৯ ছাত্রÑছাত্রী জিপিএ-৫ নিয়ে উত্তীর্ণ হলেও মাত্র ৭৭০ ছাত্র এ সাফল্য অর্জনে সক্ষম হয়েছে। অপরদিকে ব্যাবসায় শিক্ষা বিভাগে মাত্র ৭৩৩ ছাত্রÑছাত্রী জিপিএ-৫ লাভ করেছে। যার ৩৯৯ ছাত্রী।
বরিশাল শিক্ষা বোর্ডের আওতাধীন ৬টি জেলার ৩৩০টি কলেজের ৬৬ হাজার ৭৯৬ ছাত্রÑছাত্রী ১২১টি কেন্দ্রে এইচএসসি পরিক্ষায় অংশ নিলেও এবারের শূণ্য পাশের হারের কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই। তবে শতভাগ পাশের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের ৫৬ থেকে এবার ৩৪-এ হ্রাস পেয়েছে। অপরদিকে এবার বরিশাল শিক্ষা বোর্ডে এইচএসসি পরিক্ষায় ৬৩ হাজার ১৮১ ছাত্রÑছাত্রীর মধ্যে ১ হাজার ২৯৬ জন অংশ গ্রহনই করেনি।
এবারের এইচএসসি পরিক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে ৪Ñ<৫ গ্রেডে উত্তীর্ণের সংখ্যাই সর্বোচ্চ, ২৩ হাজার ৩২৭ জন। দ্বিতীয় সর্বাধীক জিপিএ ৩.৫Ñ<৫ গ্রেডে উন্নীত হয়েছে ১৩ হাজার ০৭৩ জন। আর সর্বনি¤œ ১Ñ<২ গ্রেডে সর্বনি¤œ সংখ্যক মাত্র ১০ জন ছাত্রÑছাত্রী উত্তীর্ণ হয়েছে।
জেলাওয়ারী ফলাফলে ভোলার ৫৩টি কলেজের ৯,১৮২ ছাত্র-ছাত্রী ৯২.০৯% সাফল্য নিয়ে ৬ জেলার শীর্ষে রয়েছে। জেলাটি গত বছর ৫ম স্থান থেকে এবার শীর্ষে উঠে এলেও আগের বছর সাফল্যের হার ছিল ৯৪.৫৮%। বোর্ডের দ্বিতীয় অবস্থানে বরিশাল। এজেলার ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ২১ হাজার ৫৪২ ছাত্রÑছাত্রীর পাশের হার এবার ৯১.১২% হলেও গত বছর তা ছিল ৯৬.৪০%। তৃতীয় অবস্থানে থাকা ঝালকাঠীর ৩১টি শিক্ষা প্রতিষ্ঠানে ৪,৯২৬ ছাত্রÑছাত্রীর পাশের হার ৮৮.২৫%। এবারো ৪র্থ অবস্থানে পিরোজপুরের ৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ হাজার ৫৪৯ ছাত্রÑছাত্রীর গড় পাশের হার গত বছরের ৯৬.১৫% থেকে এবার ৮৮.১৮%-এ হ্রাস পেয়েছে। বরিশাল শিক্ষা বোর্ডে ৫ম অবস্থানে বরগুনার ৩৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ হাজার ৬৬৪ ছাত্রÑছাত্রীর পাশের হার এবার ৮৭.৮৩%। আর এবারো দক্ষিণাঞ্চলের ৬টি জেলার সবার নিচে পটুয়াখালীর অবস্থান। জেলাটির ৬৪টি শিক্ষা প্রতিষ্ঠানে পাশের গড়হার গত বছরের ৯৩.৪৬% থেকে এবার ৭৩.৭৫%-এ হ্রাস পেয়েছে। অংশগ্রহনকারী ছাত্রÑছাত্রীর সংখ্যা ছিল ১২ হাজার।
বুধবার সকাল ১১টার আগে বরিশাল শিক্ষা বোর্ডের ২০২২ সালের এইচএসসি পরিক্ষার ফলাফল ঘোষনার পর থেকে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের প্রায় সব মিষ্টির দোকানই ফাঁকা হতে শুরু করে। দুপুরের পরে কোন দোকানেই আর মিষ্টি পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ