Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরাত খারাপ বিজেপি নেত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গতকাল সকালে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ নেওয়ার কথা ছিল চেন্নাইয়ের আইনজীবী লক্ষণ চন্দ্র ভিক্টোরিয়া গৌরীর। কিন্তু শপথ নেয়া হল না। তিনি বিচারপতি হতে পারবেন কিনা তা নিয়েও ঘোর সংশয় দেখা দিয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় তার শপথ অনুষ্ঠান আটকে দিয়েছেন।
প্রধান বিচারপতির বেঞ্চ এদিন আদালতের শুরুতেই গৌরীর বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় শুনানি করবে বলে সিদ্ধান্ত নেয়। ওয়াকিবহাল মহলের মতে, আদালতের ইতিহাসে এমন ঘটনা নজিবিহীন।

সোমবার গৌরীর নাম বিচারপতি হিসাবে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রের আইন মন্ত্রণালয়। টুইট করে সেই খবর জানান আইনমন্ত্রী কিরেন রিজিজু। গতমাসে সুপ্রিম কোর্টের কলেজিয়াম গৌরীকে বিচারপতি হিসেবে নিয়োগের জন্য মাদ্রাজ হাইকোর্টের সুপারিশে সিলমোহর দিয়েছিল। সোমবার রিজিজুর টুইটে তাঁকে বিচারপতি হিসাবে নিয়োগের খবর জানাজানি হতেই আইনজীবী মহলে শোরগোল পড়ে যায়। সুপ্রিম কোর্টের এক আইনজীবী প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে বলেন, গৌরী এক সময় বিজেপির মহিলা মোর্চার সর্বভারতীয় কমিটির সম্পাদক ছিলেন। তিনি সক্রিয় বিজেপি নেত্রী। শুধু তাই নয়, বিভিন্ন সময় তিনি ধর্মীয় বিদ্বেষমূলক মন্তব্য করেছেন প্রকাশ্যে। এমন একজন মানুষ কীভাবে বিচারপতি হতে পারেন। এ ঘটনায় প্রশ্ন উঠেছে, গৌরীকে বিচারপতি নিয়োগের প্রস্তাব চূড়ান্ত করার সময় কি তার রাজনৈতিক পরিচয় গোপন করা হয়েছিল। তার বিরুদ্ধে যে ঘৃণা ভাষণের অভিযোগ রয়েছে সেই বিষয়টিও বা কীভাবে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন কমিটির নজর এড়িয়ে গেল। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ