Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

কনের হাতে পেঁয়াজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কী না হচ্ছে পেঁয়াজ নিয়ে! কেউ বিয়ের আসরে পেঁয়াজ নিয়ে হাজির, তো, কেউ আবার পেঁয়াজের বিনিময়ে বেচছে নিজেদের পণ্য। পণ্য বিনিময় একটি পুরোনো প্রথা। আধুনিককালে এর কথা তেমন শোনা যায় না। তবে ফিলিপিন্সের এক সুপারশপে তেমনই ঘটেছে। সেখানে পেঁয়াজের বিনিময়ে অন্য পণ্য নেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে। ফিলিপিন্সের রাজধানী ম্যানিলার উত্তর-পূর্বাঞ্চলে কুয়েজোন শহরে জাপান হোম সেন্টারের একটি শাখায় কদিন আগে এই সুযোগ দেওয়া হয়েছিল। কেন?

কারণ, ফিলিপিন্সে পেঁয়াজ এখন অগ্নিমূল্য। লাফিয়ে লাফিয়ে সে দেশে বেড়েছে পেঁয়াজের দাম। ফিলিপিন্সে পেঁয়াজ এখন ‘স্টার ভেজিটেবলে’ পরিণত! চলতি বছরের শুরুতেই, ২০২৩ সাল পড়তে না পড়তেই ফিলিপিন্সে প্রতি কেজি পেঁয়াজের দাম গিয়ে ঠেকে প্রায় ৬০০/৭০০ পেসোতে (ফিলিপাইনের মুদ্রা)। ৭০০ পেসো প্রায় ১৩ মার্কিন ডলারের সমান। এ মূল্যমান মাংস ও মুরগির দামকেও ছাড়িয়ে গিয়েছে। এহেন পরিস্থিতিতে অনেকেই খাদ্যতালিকা থেকে পেঁয়াজ বাদ দিয়েছেন। খেতে পারছেন না, কিনতে পারছেন না বলে!

কিছু মানুষ এরই মধ্যে বিষয়টি নিয়ে রসিকতাও করেছেন। দেখা যায়, বিয়ের আসরে এক নববধূ বিয়েতে পেঁয়াজ দিয়ে ফুলের তোড়া বানিয়েছেন। আরেক দম্পতিকে বিয়ের স্মারক হিসেবে পেঁয়াজ বেছে নিতে দেখা গেছে! সকলেই আসলে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে না পারার বিষয়টিকে ব্যঙ্গ করেছেন। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ