Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট প্রার্থী চূড়ান্ত করতে মঙ্গলবার বৈঠকে করবে আ.লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৯ পিএম

প্রেসিডেন্ট পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে আগামীকাল মঙ্গলবার সংসদীয় দলের বৈঠক করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ দিন সন্ধ্যা সাড়ে সাতটায় জাতীয় সংসদ ভবনে সরকারি দলের সভা কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
রোববার সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এদিকে আওয়ামী লীগের সম্পাদকম-লী ও সংসদীয় দলের একজন সদস্য বলেন, প্রেসিডেন্ট পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতেই সংসদীয় দলের বৈঠক ডাকা হয়েছে।
সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগের সপ্তম সংসদীয় দলের সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের সংসদীয় দলের সাধারন সম্পাদক ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী দলীয় এমপিদের যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন। আগামী ২৪ এপ্রিল প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে। আগামী ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ১২ ফেব্রুয়ারি প্রেসিডেন্টের পদে নির্বাচন কমিশনে মনোনয়ন পত্র জমা দিতে হবে। পরের দিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোট গ্রহণ হবে। সংসদ সদস্যরা ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচন করেন। সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা প্রেসিডেন্টকে নির্বাচনের জন্য প্রার্থীকে ভোট দেবেন। আর প্রেসিডেন্ট পদে প্রার্থীর সমর্থক ও প্রস্তাবক হতে হয় সংসদ সদস্যদের।
বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী দেবেন না বলে এরইমধ্যে জানিয়েছে। আর সংসদে একক সংখ্যাগরিষ্ঠ থাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন। তাই আগামীকাল মঙ্গলবার আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে দলীয় প্রার্থী চূড়ান্ত করার পাশাপাশি প্রস্তাবক ও সমর্থক কারা হবেন, সেটাও চূড়ান্ত করা হবে বলে জানা গেছে। আওয়ামী লীগ থেকে প্রেসিডেন্ট পদে কাকে সমর্থন দেওয়া হবে এ নিয়ে দলীয় কোনও ফোরামেই আলোচনা হয়নি বলে দাবি করেছেন দলটির একাধিক প্রভাবশালী নেতা। তারা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন জনের নাম শোনা গেলেও তার কোনও ভিত্তি নেই। সংসদীয় দলের বৈঠকেই তা চূড়ান্ত করা হবে। এর আগে গত ১২ জানুয়ারি আওয়ামী লীগের সংসদীয় দলের ষষ্ঠ বৈঠক হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ