Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে অব্যাহত মেরু ঝড়; তাপমাত্রা আরও কমার পূর্বাভাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৪৩ পিএম

যুক্তরাষ্ট্রের উওর-পূর্বাঞ্চল ও কানাডার কিছু অংশে অব্যাহত আছে শীতকালীন মেরু ঝড়ের প্রভাব। সপ্তাহের শেষ নাগাদ তাপমাত্রা আরও কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ইউএসএ টুডে’র খবর।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এক সতর্কবার্তায় জানায়, মিসিসিপি উপত্যকা থেকে দেশের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে তাপমাত্রা মাইনাস ১৫ থেকে ৩৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। সাথে বাড়বে হিমশীতল বায়ুর প্রভাব। গত কয়েকদিন ধরেই তীব্র শীত ও তুষারঝড়ে বিপর্যস্ত বাসিন্দারা। বরফে ঢাকা পড়ে ঘটছে, একের পর এক সড়ক দুর্ঘটনার দুর্ঘটনাও লিপিবদ্ধ করেছে স্থানীয় প্রশাসন। বাতিল করা হয়েছে হাজারখানেক ফ্লাইট। এখনও বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম।
মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০’এ। তাদের মধ্যে সাতটি ঘটনাই টেক্সাসে। হাজার হাজার বাড়িঘর ও ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে বিদ্যুৎবিহীন অবস্থায়। জাতীয় আবহাওয়া অধিদফতর বলেছে, যেহেতু বরফ শেষ পর্যন্ত বৃষ্টির কারণ হবে, তাই দক্ষিণাঞ্চল থেকে মধ্য-দক্ষিণাঞ্চল পর্যন্ত আরও দুর্যোগের শঙ্কা থেকেই যাচ্ছে। বরফ গলা পানিতেই ক্ষতিগ্রস্ত হতে পারে বনাঞ্চল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ