Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানসহ সব এসসিও সদস্য বৈঠকে যোগ দেবে, প্রত্যাশা ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৭ পিএম
আগামী মে মাসে ভারতের গোয়ায় অনুষ্ঠিত হবে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সদস্যদের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক। ভারতের প্রত্যাশা, পাকিস্তানসহ সব সদস্য দেশ তার সভাপতিত্বে বৈঠকে অংশ নেবে। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এ কথা জানান।
এসসিও বৈঠকে পাকিস্তানকে আমন্ত্রণ জানানো নিয়ে এক প্রশ্নের জবাবে অরিন্দম বাগচি বলেন, ‘আমরা বর্তমানে এসসিওর সভাপতিত্বে রয়েছি। রীতি অনুযায়ী, আমরা পাকিস্তানসহ সমস্ত এসসিও দেশকে আমন্ত্রণ জানাই। আমরা আশা করি তারা সবাই ইভেন্টে উপস্থিত থাকবে।’
এএনআইর এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৪-৫ মে গোয়ায় অনুষ্ঠিতব্য পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের জন্য ভারত আনুষ্ঠানিকভাবে পাকিস্তান ও চীনসহ সাংহাই সহযোগিতা সংস্থার সব সদস্যকে আমন্ত্রণ পাঠিয়েছে। 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে বাগচি আরও বলেন, ‘আমি মনে করি পাকিস্তানি কর্মকর্তারা হয়তো এ ধরনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। আমি জানি না কারা কারা নিশ্চিত করেছে। আমরা অনুষ্ঠানের তারিখের কাছাকাছি জানিয়ে দেব।’
চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোসহ এসসিও সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে।
ভারত গত বছরের সেপ্টেম্বরে নয়-সদস্যের মেগা গ্রুপিংয়ের সভাপতিত্ব গ্রহণ করেছে। এ বছর মন্ত্রী পর্যায়ের মূল বৈঠক এবং শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।
সূত্র জানিয়েছে, আমন্ত্রণ পেলেও পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো বৈঠকে যোগ দেবেন কি না, পাকিস্তানের পক্ষ থেকে এখনো পর্যন্ত সে বিষয়ে কিছু নিশ্চিত করা হয়নি। 
পাকিস্তান থেকে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের ইস্যুতে দুই দেশের মধ্যে সম্পর্ক বহু বছর ধরে অনিশ্চিত ছিল। এমনকি ইসলামাবাদ সাবেক ভারতীয় রাজ্য জম্মু ও কাশ্মীর নিয়ে যেকোনো আলোচনার জন্য ৩৭০ ধারা পুনরুদ্ধার করতে চেয়েছিল।
কাতারের নৌ কর্মকর্তাদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, এ সপ্তাহে তার কাছে কোনো আপডেট নেই। কোনো বিদেশি সরকার আদানির অবস্থা সম্পর্কে ভারতের সঙ্গে যোগাযোগ করেছে কিনা এমন প্রশ্নে বাগচি বলেন, তিনি এ জাতীয় কোনো প্রচার সম্পর্কে অবগত নন।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ