Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে ভারতকে সমর্থন দেবে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৫ পিএম
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থানী সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন দেবে রাশিয়া। ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্সের (আইসিডব্লিউএ)  সঙ্গে রাশিয়ান কাউন্সিলের সংলাপে দিল্লিতে নিযুক্ত মস্কোর রাষ্ট্রদূত ডেনিস আলিপভ এই কথা বলেন। খবর এএনআইয়ের। 
 
সংলাপে দেওয়া বক্তব্যে আলিপভ বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতের প্রতিশ্রুতিকে রাশিয়া সমর্থন করে। আমরা এসসিও-তে জি-২ ‘র বর্তমান ভারতীয় সভাপতিত্বকে গুরুত্বপূর্ণ অ্যাসোসিয়েশনগুলির বিষয়ে দক্ষতার সঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি একটি সুযোগ হিসেবে দেখছি। আমরা জ্বালানি ও খাদ্য সংকটের পাশাপাশি টেকসই উন্নয়নের ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যমত্র্যের ভিত্তিতে পদক্ষেপের ধারণাগুলোরও প্রশংসা করি। বিশেষ করে দক্ষিণ এশিয়ায়। 
তিনি বলেন, আমরা সাপ্লাই চেইন, স্থিতিশীলতা, অবকাঠামোগত অর্থায়ন, ডিজিটাল রূপান্তর, স্টার্টআপ পরিকল্পনার প্রচার—ইত্যাদি প্রধান বিষয়গুলিতে খুব ঘনিষ্ঠভাবে কাজ করছি, যা বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে বলে মনে করা হয়। সফল হওয়ায় আমরা একইসঙ্গে এও উপলব্ধি করেছি, এখানে কৃত্রিমভাবে বিচ্ছিন্ন করার কোনো অধিকার থাকা উচিত নয় যা অবিশ্বাস সৃষ্টি করে এবং স্থিতিশীলতাকে ক্ষুণ্ন করে।
তিনি আরও বলেন, ব্রিকসে যোগদানের জন্য উদীয়মান দেশগুলির ক্রমবর্ধমান চাহিদা বাড়ছে। এই চাহিদা যথাযথভাবে পূরণ করতে হবে।
জাতীয় মুদ্রার বৃহৎ ব্যবহারের জন্য একটি পৃথক অর্থ পরিশোধ ব্যবস্থা দাঁড় করানোর দরকার আছে বলেও তিনি মত দেন। এই বিষয়টি তিনি আগেও উল্লেখ করেছিলেন। 
আলিপভ বলেন, সংস্থার নিজের জন্যই ক্রমাগত সম্প্রসারণ দরকার। তাই আমরা জ্বালানিতে বিনিয়াগ, অবকাঠামো ও বিভিন্ন সুযোগ সুবিধার পাশাপাশি মানুষের সহযোগিতা বৃদ্ধি এবং সুরক্ষার সম্ভাবনাও কাজে লাগাব। একই সময়ে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এশিয়ার তিন প্রধান শক্তি রাশিয়া, ভারত ও চীনের মধ্যকার ঘনিষ্ঠ বিনিময় ইউরেশীয় স্থিতিশীলতাকে ব্যাপকভাবে উপকৃত করবে। 
তিনি বলেন, একটি স্বাধীন অর্থ পরিশোধ ব্যবস্থা গড়ে তোলার জন্য দ্বিপাক্ষিকভাবে আমরা একটি দুর্দান্ত কাজ করেছি। আমরা পারস্পরিক বন্দোবস্তে জাতীয় মুদ্রার ব্যবহার সম্প্রসারণ করেছি যা শেষ পর্যন্ত গত বছর ৩০ বিলিয়ন ইউএসসি ছাড়িয়ে রেকর্ড সর্বোচ্চ টার্নওভার নিশ্চিত করেছে। আমি রাষ্ট্রদূত কাপুরের সঙ্গে একমত যে এই ব্যাপারে সতর্ক থাকারও প্রয়োজন আছে। 
 
রাশিয়া কীভাবে ভারতের শীর্ষ তেল সরবরাহকারী দেশ হয়ে উঠেছে এবং দেশটির জ্বালানি নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে তাও সংলাপে উল্লেখ করেন আলিপভ।
ইউক্রেনের অস্ত্র সঙ্কটের পরিপ্রেক্ষিতে, বিশেষ করে রাশিয়ান তেল ক্রয়ের ক্ষেত্রে দিল্লি-মস্কো সম্পর্ক পশ্চিমাদের দৃষ্টি আকর্ষণ করেছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ