Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ হাজার ছুঁই ছুঁই ডিএসই সূচক

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা তিনদিন বন্ধ থাকার পর ঊর্ধ্বমুখী ধারায় ফিরছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবারে দেশের উভয় পুঁজিবাজারে মূল্যসূচক বৃদ্ধির মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। দিন শেষে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বাড়ার পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক পৌঁছেছে প্রায় ৫ হাজার পয়েন্টে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯৩ পয়েন্টে অবস্থান করছে। এ ছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮১ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৮১ কোটি ৮০ লাখ টাকা বেশি। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৯শ কোটি টাকা। সোমবার ডিএসইতে মোট ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২০৪টি, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার দর।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৭৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৩২৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৬ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫৪১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩৬ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৭ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে টাকা অংকে লেনদেন হয়েছে ৬৮ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ১৮০টি, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার দর।

ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় ১৩৬ কোটি টাকা
ইনকিলাব ডেস্ক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে চলতি বছরের ১১ মাসে (জানুয়ারি-নভেম্বর) সরকার ১৩৬ কোটি ৩১ লাখ টাকার রাজস্ব আয় করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন থেকে ১০১ কোটি ১৮ লাখ টাকা ও উদ্যোক্তা/পরিচালকদের এবং প্লেসমেন্ট শেয়ার থেকে ৩৫ কোটি ১৪ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে। যা আগের বছরের এ সময়ে ১৩৯ কোটি ৭৯ লাখ টাকার রাজস্ব আয় করেছিল। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন থেকে ৯৩ কোটি ৯৭ লাখ টাকা ও উদ্যোক্তা/পরিচালকদের এবং প্লেসমেন্ট শেয়ার থেকে ৪৫ কোটি ৮২ লাখ টাকা রাজস্ব আয় হয়েছিল। সে হিসেবে আগের বছরের তুলনায় চলতি বছরের একই সময়ে ৩ কোটি ৪৮ লাখ টাকার রাজস্ব আয় কমেছে।
এদিকে, চলতি বছরের নভেম্বরে ডিএসইর মাধ্যমে সরকারের ১৫ কোটি ১৭ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে। যার পরিমাণ অক্টোবর মাসে ছিল ১৫ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসেবে অক্টোবরের তুলনায় নভেম্বরে রাজস্ব আয় কমেছে ৪৬ লাখ টাকা। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ

২১ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ