Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

হংকং-ম্যাকাওর সঙ্গে সীমান্ত পুরোপুরি খুলে দিচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

করোনা মহামারির কারণে দীর্ঘ সময় সীমান্ত বন্ধ থাকার পর কোভিড-১৯ পরীক্ষার প্রয়োজনীয়তা এবং কোটা বাদ দেয়ায় হংকং ও ম্যাকাওয়ের সঙ্গে পুরো সীমানাজুড়ে পুনরায় ভ্রমণের সুবিধা উন্মুক্ত করতে যাচ্ছে চীন। আধা-স্বায়ত্তশাসিত শহর দুটিই বেইজিংয়ের শূন্য কোভিড কৌশলে প্রায় তিন বছর ধরে আটকে ছিল। এতে পরিবার বিভক্ত হয়ে পড়েছে, পর্যটন বন্ধ হয়ে গেছে এবং ব্যবসা-বাণিজ্য ধুকছে।
গতকাল শুক্রবার হংকং এবং ম্যাকাও বিষয়ক স্টেট কাউন্সিল কার্যালয় এ কথা জানিয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে অবশিষ্ট সমস্ত বিধিনিষেধ প্রত্যাহার করা হবে। গ্রুপ ট্যুর পুনরায় শুরু শুরু হবে। বেইজিং আকস্মিকভাবে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহরের পর জানুয়ারিতে হংকং এবং চীনের মূল ভূখ-ের মধ্যে সীমান্ত জুড়ে সীমিত ভ্রমণ আবার শুরু হয়েছে। প্রাথমিকভাবে প্রতিদিন মাত্র ৬০ হাজার লোককে সীমান্ত অতিক্রম করার অনুমতি দেওয়া হয়েছে। তাদেরকে করোনা নেগেটিভ পিসিআর টেস্ট দেখাতে হয়েছে। হংকং আশা করছে, দর্শনার্থীদের আগমন পুনরায় বাড়বে। অর্থনীতি আবার চাঙ্গা হবে। তবে হংকংয়ের নেতা জন লি বলেছেন, টিকাবিহীন বিদেশি ভ্রমণকারীদের হংকং থেকে পুনরায় ভ্রমণের অনুমতি দেওয়া হবে তবে জন লি বলেছেন, সোমবারের আগ পর্যন্ত অ্যান্টিজেন টেস্ট প্রয়োজন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ