Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাত্রলীগকে খারাপ কাজ না করার শপথ পড়ালেন কাদের

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ছাত্রলীগকে খারাপ খবরের শিরোনাম না হওয়ার শপথ পড়ালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একই সঙ্গে সাত ঘণ্টার বেশি না ঘুমাতে এবং ভোরে ঘুম থেকে উঠতে বলেছেন তিনি।
গতকাল সোমবার বিকালে বাংলা একাডেমির আব্দুল সাহিত্য বিশারদ মিলনায়তনে বিজয় দিবস উপলক্ষে ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় ওবায়দুল কাদের এ কথা বলেন। এ সময় তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে হেরে গিয়ে বিএনপির আর কিছুই করার নেই। তারা নিজেরা আজ আত্মঘাতী দলে পরিণত হয়েছে। নানা অন্তঃকোন্দলে নিজেরাই নিজেদের দুর্বল করছে। তাই সরকারের বিরুদ্ধে নালিশ করা ছাড়া তাদের এখন আর কিছুই করার নেই।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ছাত্রলীগ বাজে খবরের শিরোনাম হলে সেটা ভালো লাগে না। ছাত্রলীগকে সুনামের ধারা অব্যাহত রাখতে হবে।
ছাত্রলীলীগ নেতাদের ভোরে ঘুম থেকে উঠার পরামর্শ দিয়ে কাদের বলেন, সকালে ওয়ার্কিং এ প্রধানমন্ত্রীকে পাই অথচ ছাত্রনেতাদের পাই না। দুঃখ লাগে। সাত ঘণ্টার বেশি ঘুমের প্রয়োজন নেই। বেলা ১১টায় ঘুম থেকে উঠার প্রয়োজন নেই। খুব ভোরে ঘুম থেকে উঠতে হবে।
এক পর্যায়ে উপস্থিত ছাত্রলীগ নেতাদেরকে দাঁড় করিয়ে হাত তুলে শপথ বাক্য পাঠ করান ওবায়দুল কাদের। তার সঙ্গে সমস্বরে ছাত্রলীগের নেতাকর্মীরা বলেন, আমরা কখনো খারাপ খবরের শিরোনাম হবো না। আমরা কখনো নেতিবাচক খবরের শিরোনাম হবো না। শপথ পড়িয়ে কাদের বলেন, ঠিক  তো?। ছাত্রলীগের নেতাকর্মীরাও সমস্বরে বলেন, হ্যাঁ, ঠিক।
২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ছাত্রলীগ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শক্তি প্রয়োগ,  টেন্ডারবাজি, অভ্যন্তরীণ কোন্দলের কারণে মারামারি ও খুনোখুনির জন্য খবরের শিরোনাম হয়েছে। গত কয়েক মাসেও চট্টগ্রাম এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের  কোন্দলের কারণে সহিংসতার ঘটনা ঘটেছে।
আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বিভিন্ন সংগঠন থেকে ছাত্রলীগে অনুপ্রবেশের ঘটনাও ঘটেছে। ওবায়দুল কাদের বলেন, ‘অনুপ্রবেশকারীদের বিষয়ে ছাত্রলীগকে সতর্ক থাকতে হবে। ছাত্রলীগকে সুনামের ধারা অব্যাহত রাখতে হবে। ইতিহাস, ঐতিহ্যে শেখ হাসিনার নেতৃত্ব উজ্জ্বল আগামীর দিকে যেতে হবে।
কথা বেশি না বলে বেশি কাজ করার পরামর্শ দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশে ভাল কথার ফুরিয়ে গেছে। ভালো কথার তুলনায় ভাল কাজ হয় না। তিনি বলেন, এই  দেশে যারা বেশি দুর্নীতি, অনিয়মের কথা বলে তলে তলে তারাই বেশি দুর্নীতি ও অনিয়ম করে। আমি ছাত্রলীগকে সেভাবে দেখতে চাই না, নেত্রীও দেখতে চান না।
শেখ হাসিনাকে স্টেটসম্যান আখ্যা দিয়ে কাদের বলেন, এত উন্নয়ন এত অর্জন আজ সারা বিশ্বে বাংলাদেশ মডেল। শেখ হাসিনা আজ রাষ্ট্র নায়ক। তিনি একইসঙ্গে পলিটিশিয়ান ও স্টেটসম্যান। পলিটিশিয়ান ও স্টেটসম্যানের মধ্যে পার্থক্য হচ্ছে পলিটিশিয়ান পরবর্তী নির্বাচন নিয়ে ভাবে, স্টেটসম্যান পরবর্তী প্রজন্ম নিয়ে ভাবে। তিনি এখন ব্যক্তিত্বের নেতৃত্বে সৌরভে গৌরবে অনেক উচ্চতাকে ছুঁয়েছেনÑ শেখ হাসিনার প্রশংসা করে বলেন ওবায়দুল কাদের
আলোচনা সভায় কাদের বিএনপির সমালোচনা করে বলেন, নাসিকে হেরে গিয়ে বিএনপির মাথা ঠিক নেই। সারা দুনিয়ায় যে নির্বাচন দৃষ্টান্ত ও মডেল, তাও নাকি রাষ্ট্রের স্তম্ভ ভেঙে দিয়েছে। বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে নিয়ে যাওয়ার বিএনপির অভিযোগকে বানরের গান গাওয়ার সঙ্গে তুলনা করে তিনি বলেন, বিএনপি আজ ব্যর্থ দল। বাংলাদেশ নয়। বিএনপির উদ্দেশে তিনি বলেন, দয়া করে নাসিক নির্বাচন নিয়ে আপনারা আর কথা বলবেন না, যত বেশি বলবেন তত বেশি আপনারা আরো জনবিচ্ছিন্ন হয়ে পড়বেন।
বিএনপির আন্দোলনকে মরা গাঙের জোয়ারের সঙ্গে তুলনা করে ওবায়দুল কাদের বলেন, তারা বার বার আন্দোলনের কথা বলে কিন্তু সে আন্দোলন আর হয় না। তারা এই ঈদ, সে ঈদ, ওই ঈদ ও পরীক্ষার কথা বলে যে আন্দোলনের হুমকি দেয়। সে বছর আর আসবে না।
শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের মেয়ে শমী কায়দার, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান  সোহাগ, সাধারণ সম্পাদক জাকির হোসাইন প্রমুখ এ সময় বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয়ের নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ