Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মীয় মেলায় ব্যবসা নয় মুসলিমদের, বয়কটের দাবি কর্ণাটকের হিন্দুত্ববাদীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৮ পিএম

ধর্মীয় মেলায় ব্যবসা করতে পারবেন না মুসলিম দোকানদারেরা। এই দাবিতে এর আগেও আন্দোলন করেছিল বিশ্ব হিন্দু পরিষদ। এবার ফের একইভাবে বয়কটের জিগির তুলেছে তারা। কর্ণাটকে একটি ধর্মীয় মেলার আবহে আবারও সেই পুরনো সুর তুলে হিন্দুত্ববাদীদের দাবি, মেলায় কোনও মুসলিম ব্যবসায়ীকে প্রবেশ করতে দেয়া যাবে না। এমনকি এই মর্মে নিষেধাজ্ঞা জারি করতে হবে জানিয়ে স্থানীয় ডিস্ট্রিক্ট কালেক্টরকেও স্মারকলিপি দিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ।

জানা গিয়েছে, কর্ণাটকের একটি জনপ্রিয় মেলা ঘিরেই বিরোধের সূত্রপাত। সাধারণত অধিকাংশ মেলাই আয়োজিত হয় কোনও না কোনও ধর্মীয় উৎসবকে ঘিরে। এই মেলাটিও তার ব্যতিক্রম নয়। কর্ণাটকের টুমকুর জেলায় গুব্বি শ্রী চান্নাবাসবেশ্বর মন্দিরকে কেন্দ্র করে প্রত্যেক বছর গুব্বি শ্রী চান্নাবাসবেশ্বর মহোৎসবের আয়োজন করা হয়। আর সেই উপলক্ষেই মেলা বসান স্থানীয় ব্যবসায়ীরা। এবার সেখানেই মুসলিম ব্যবসায়ীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করতে তৎপর হয়েছে হিন্দুত্ববাদী সংগঠনটি।

যদিও এই প্রথমবার নয়, এর আগেও একাধিকবার ধর্মীয় মেলার মুসলিম ব্যবসায়ীদের প্রবেশ করার ইস্যুতে কট্টর মনোভাব প্রকাশ করেছে বিশ্ব হিন্দু পরিষদ। এমনকি চলতি বছরেই জানুয়ারি মাসে কর্ণাটকেরই দক্ষিণ কন্নড় জেলায় একইরকম ঘটনা ঘটে। সেখানে পঞ্চলিঙ্গেশ্বর মন্দির ঘিরে আয়োজিত মেলায় এক মুসলিম দোকানদারকে দোকান তুলে নিতে বাধ্য করা হয়েছিল।

হিন্দু ধর্মের কোনও ধর্মীয় উৎসবে যাতে ব্যবসার সূত্রেও মুসলিমদের প্রবেশ করতে দেয়া না হয়, তা নিশ্চিত করতে উঠেপড়ে লেগেছে হিন্দুত্ববাদী সংগঠনটি। আর এই ইস্যুতে বারেবারেই সামনে এসেছে বিজেপিশাসিত কর্ণাটকের একাধিক ঘটনা। মুসলিমরা গরুহত্যা করে বলেই তাদের কোনও ধর্মীয় এলাকায় প্রবেশ করতে দেয়া যাবে না, এমনটাই দাবি হিন্দুত্ববাদীদের। আর সেই একই দাবিতে আরও একবার বিতর্ক উসকে উঠল কর্ণাটকে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ