Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড’ পেলেন মানবাধিকারকর্মী মো. নূর খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:০১ পিএম

মানবাধিকার রক্ষায় ভূমিকার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড’ পেয়েছেন মানবাধিকারকর্মী মো. নূর খান।

তিনি আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর নির্বাহী পরিচালক।
আজ (০১ ফেব্রুয়ারি) মানবাধিকার রক্ষায় বিশেষ ভূমিকার স্বীকৃতি স্বরূপ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের ১০টি দেশে মানবাধিকার নিয়ে কাজ করা ১০ জনকে ‘গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড’ প্রদান করেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা রক্ষা ও একে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে সাহসের সঙ্গে নেতৃত্ব দেওয়া; নিজ দেশের সরকার ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধ ও তা সামনে আনা এবং তা প্রতিরোধে কাজ করা; পরিবেশ রক্ষায় পদক্ষেপ নেওয়া; শাসনব্যবস্থা উন্নয়নে কাজ করা; জবাবদিহিতা নিশ্চিত করা এবং দায়মুক্তির সংস্কৃতির অবসানে কাজ করার জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে।

মো. নূর খানের এই প্রাপ্তিতে আসক'র কর্মী ও সংগঠনটির সাথে সম্পৃক্ত সকলে অত্যন্ত আনন্দিত ও উজ্জীবিত। আসক'র প্রত্যাশা মো. নূর খান মানবাধিকার রক্ষা ও প্রতিষ্ঠায় তার নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখবেন। এভাবে তাঁর কাজ অন্যান্য মানবাধিকারকর্মীদের অনুপ্রেরণা যোগাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ