Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালিবানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪৪ পিএম

আফগানিস্তানে নারীদের কর্মসংস্থান ও শিক্ষা ওপর নিষেধাজ্ঞা আরোপের জবাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বুধবার (১ ফেব্রুয়ারি) তালেবানের বিরুদ্ধে নতুন করে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
ব্লিনকেন এক বিবৃতিতে বলেন, ‘আমি আজকে সুনির্দিষ্ট কিছু বর্তমান বা সাবেক তালেবান সদস্য, বেসরকারি নিরাপত্তা গ্রুপের সদস্যদের এবং আফগানিস্তানে নারী ও মেয়েদের নিপীড়নের জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের ওপর নতুন করে ভিসা নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ গ্রহণ করেছি।’
ব্লিনকেন বলেন, নিপীড়ন ও দমনমূলক কর্মকাণ্ডের মধ্যে রয়েছে ‘বিশ্ববিদ্যালয় এবং এনজিও’র সাথে কাজ করা থেকে নারীদের নিষিদ্ধ করার তালেবানের সিদ্ধান্ত।’
২০২১ সালের আগস্টে তালেবান ফের ক্ষমতায় ফিরে আসার পর থেকে তারা আফগান নারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে। এমন সিদ্ধান্তের আওতায় তাদেরকে সরকারি চাকরি, মাধ্যমিক স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে পড়া বা পার্কে যাওয়া নিষিদ্ধ করা হয়।
ডিসেম্বরের শেষে তারা এনজিওগুলোকে নারীদের সাথে কাজ করা নিষিদ্ধ করে যার ফলে শীর্ষ স্থানীয় বেশ কয়েকটি সংস্থা আফগানিস্তানে তাদের কার্যক্রম স্থগিত করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ