Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে অবশেষে মুক্তি পেলেন সাংবাদিক সিদ্দিক কাপ্পান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪১ পিএম

অবশেষে মুক্তি পেলেন কেরলের আলোচিত সাংবাদিক সিদ্দিক কাপ্পান। বুধবার রাতে তার জেল থেকে বেরোনোর কথা থাকলেও যে বিচারক তার মুক্তির নির্দেশ দিয়েছিলেন তিনি বার কাউন্সিলের নির্বাচনে ব্যস্ত ছিলেন। তাই শেষপর্যন্ত বুধবার জেলমুক্তি হয়নি সিদ্দিকের। বৃহস্পতিবার সকালে জেল থেকে বেরলেন তিনি। বন্দি হওয়ার প্রায় ২ বছর বাদে মুক্তি পেলেন ওই সাংবাদিক।

ভারতের মোদি সরকারের সমালোচক সিদ্দিকের জামিন মঞ্জুর হয়েছিল ২০২২ সালের ২৪ ডিসেম্বর। কিন্তু বিভিন্ন আইনি জটিলতা দেখিয়ে প্রায় ৫ সপ্তাহ তাকে উত্তরপ্রদেশের জেলে বন্দি করে রাখা হয়। অবশেষে বুধবার রাতে সমস্তরকম আইনি জটিলতা মিটে যায়। কিন্তু বিচারক ব্যস্ত থাকায় বুধবারও জেল থেকে বেরোতে পারেননি তিনি। অবশেষে বৃহস্পতিবার জেলমুক্তি হল তার। জেল থেকে বেরিয়েই কাপ্পান অভিযোগ করেছেন, তার বিরুদ্ধে আনা সব অভিযোগ ভুয়া।

২০২০ সালের ৫ অক্টোবর গ্রেপ্তার হন মালয়ালাম কাগজের সাংবাদিক কাপ্পান। উত্তরপ্রদেশের হাথরসে ধর্ষিতা এবং নিহত এক দলিত তরুণীর পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন কাপ্পান। কিন্তু সেখানে পৌঁছনোর আগেই মথুরায় গ্রেপ্তার করা হয় তাকে। ইউএপিএ আইনে মামলা দায়ের করা হয় তার বিরুদ্ধে। তার সঙ্গে ধর্মীয় কট্টরপন্থী দল পিএফআই এবং নিষিদ্ধ সংগঠন সিমি-র যোগ রয়েছে বলে অভিযোগ করেছিল উত্তরপ্রদেশ সরকার। যোগী সরকার কাপ্পানের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেয়ার অভিযোগ এনেছিল। এছাড়া তার বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ এনেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

চলতি বছর ৯ সেপ্টেম্বর ইউএপিএ মামলায় জামিন পান কাপ্পান। তবে সেসময় জেল থেকে বেরতে পারেননি তিনি। কারণ তখনও ইডি তার বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগে তদন্ত করছিল। অবশেষে ইডির দায়ের করা সেই মামলাতে গত ২৪ ডিসেম্বর জামিন পান কেরলের সাংবাদিক। তাকে জামিন দেয় এলাহাবাদ হাই কোর্ট। তারপরও জেল থেকে বেরোতে এতদিন লেগে গেল তার। সূত্র: এএনআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ