Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের ভিসা সমস্যায় খাজা, পাকিস্তানি বংশোদ্ভূত হওয়াতেই কি বিলম্ব?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৮ পিএম

ভারত-নিউজিল্যান্ড সিরিজ শেষ হলেই ভারত-অস্ট্রেলিয়া সিরিজের বল গড়াবে। ভারতে আসার জন্য তৈরি হচ্ছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। এর মধ্যেই খবর, অস্ট্রেলিয়া থেকে ভারতে ওঠার বিমান ধরতে পারছেন না উসমান খাজা।

পাকিস্তানি বংশোদ্ভূত ক্রিকেটার তিনি। চার বছর বয়সে অস্ট্রেলিয়ায় চলে এসেছিলেন তিনি। কিন্তু এবার ভারত সফরের আগে তার ভিসা পেতেই সময় লাগছে। অন্য অজি ক্রিকেটারদের ভিসা ইতিমধ্যেই মঞ্জুর হয়ে গিয়েছে। তবে ক্রিকেট অস্ট্রেলিয়া মনে করছে দ্রুতই ভিসা পেয়ে যাবেন খাজা।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য ডন’ খাজার ভিসা দেরিতে পাওয়ার আসল কারণ জানিয়েছে। ডনের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও পাকিস্তান-এ দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ভাল নয়। দুই দেশের সম্পর্কের ঢেউ এসে আছড়ে পড়ছে ক্রীড়াক্ষেত্রেও। একদশকের বেশি সময় আগে ভারত ও পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে। পাকিস্তানের তারকা ক্রিকেটাররা বাদ থেকে যান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। খাজার ভিসা-সমস্যার খবর লেখার সময়ে এই দিকগুলো তুলে ধরা হয়েছে দ্য ডনের প্রতিবেদনে।

এদিকে খাজা একটি ছবি পোস্ট করেছেন তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে। সেখানে তিনি লিখেছেন, ‘ওয়েটিং ফর মাই ইন্ডিয়ান ভিসা।’ যে ছবিটা তিনি পোস্ট করেছেন, সেটা কলম্বিয়ার কুখ্যাত মাদক মাফিয়া পাবলো এসকোবারের।

তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে যে খবর পাওয়া যাচ্ছে, তা হল বৃহস্পতিবার ভারতের বিমান ধরবেন। ভারতের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া। নাগপুর, দিল্লি, ধরমশালা এবং আহমেদাবাদে টেস্ট ম্যাচ হবে। অস্ট্রেলিয়ার টেস্ট দল থেকে দু’ বছরের জন্য ছিটকে গিয়েছিলেন। ২০২১-২২ সালের অ্যাশেজে ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়া দলে আবার জায়গা পান খাজা। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিডনিতে ১৯৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। খাজা শেন ওয়ার্ন বর্ষসেরা সম্মান পেয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ