Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিধিনিষেধ সত্ত্বেও মার্কিন কম্পিউটার চিপ ব্যবহার করছে চীনের গবেষণা প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:১০ পিএম
নানা বিধিনিষেধ আরোপের পরও চীনের পারমাণবিক অস্ত্র গবেষণা ইনস্টিটিউট যুক্তরাষ্ট্রের কম্পিউটার চিপ ব্যবহার করছে। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কয়েক দশকের পুরোনো আমেরিকান রপ্তানি নিষেধাজ্ঞা সত্ত্বেও চীনের পারমাণবিক অস্ত্র গবেষণা ইনস্টিটিউট গত আড়াই বছরে অন্তত এক ডজনবার মার্কিন যুক্তরাষ্ট্রের চিপ কিনতে সক্ষম হয়েছে।
ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চীন এমন একটি উপায় খুঁজে পেয়েছে, যার মাধ্যমে এ ধরনের বিক্রি নিয়ন্ত্রণে ক্ষেত্রে নিষেধাজ্ঞার বিষয়টি উপেক্ষা করার সুযোগ পাচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্র পরিচালিত চায়না একাডেমি অব ইঞ্জিনিয়ারিং ফিজিক্সকে ১৯৯৭ সালে  যুক্তরাষ্ট্রের রপ্তানি ব্ল্যাকলিস্টে অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু তা সত্ত্বেও প্রতিষ্ঠানটি ২০২০ সাল থেকে ইন্টেল করপোরেশন এবং এনভিডিয়া কর্পের মতো মার্কিন সংস্থাগুলোর তৈরি সেমিকন্ডাক্টর পণ্য কিনতে সক্ষম হয়েছে। 
চিপগুলো চীনের রিসেলারদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল এবং সেগুলোর মধ্যে কিছু কম্পিউটিং সিস্টেমের উপাদান হিসেবে সংগ্রহ করা হয়। অনেকগুলো আবার কম্পিউটেশনাল ফ্লুইড ডাইনামিকস স্টাডিং ইনস্টিটিউট ল্যাবরেটরির মাধ্যমে কেনা হয়েছিল। 
এ ধরনের ক্রয় মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত দীর্ঘস্থায়ী বিধিনিষেধকে উপেক্ষা করে। যে বিধিনিষেধের লক্ষ্য বিদেশি কোনো শক্তির দ্বারা পারমাণবিক অস্ত্র গবেষণার জন্য কোনো মার্কিন পণ্যের ব্যবহার প্রতিরোধ করা। সিএইপি নামে পরিচিত এই একাডেমিটি ছিল প্রথম চীনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি যা মার্কিন যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রাখা হয়েছিল। প্রতিষ্ঠানটির পারমাণবিক কাজের জন্য এ তালিকাভুক্ত করা হয় বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। 
সিএইপি প্রকাশিত জার্নাল রিভিউ দেখাচ্ছে যে তারা গত এক দশকে গবেষণায় ৩৪টি আমেরিকান সেমিকন্ডাক্টর ব্যবহার করেছে। ডেটা বিশ্লেষণ এবং অ্যালগরিদম তৈরি করাসহ বিভিন্ন উপায়ে সেগুলো ব্যবহার করা হয়েছিল। পরমাণু বিশেষজ্ঞরা বলছেন, সেগুলোর মধ্যে অন্তত সাতটিতে গবেষণায় পারমাণবিক মজুদ বজায় রাখার অ্যাপ্লিকেশন থাকতে পারে। এ বিষয়ে সিএইপির মন্তব্য চেয়ে অনুরোধ করা হলেও তারা কোনো সাড়া দেয়নি।
প্রতিবেদনে বলা হয়েছে, এই অনুসন্ধান দেখাচ্ছে যে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন চ্যালেঞ্জের মুখে রয়েছেন। চীনের সামরিক বাহিনীর দ্বারা আমেরিকান প্রযুক্তির ব্যবহারকে আরও আক্রমণাত্মকভাবে মোকাবিলা করতে চান তিনি। 
গত বছরের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্র রপ্তানি বিধিনিষেধ আরও প্রসারিত করেছে যাতে চীনকে সবচেয়ে উন্নত আমেরিকান চিপস এবং চিপ-উৎপাদন সরঞ্জামগুলো পাওয়া থেকে বিরত রাখা যায়। যেগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সুপার কম্পিউটারের জন্য অন্যতম শক্তি, যা আধুনিক যুদ্ধবিগ্রহের জন্য গুরুত্বপূর্ণ। সূত্র : এএনআই।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ