Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইচ্ছাকৃতভাবে ফোনের চার্জ শেষ করে দেয় ফেসবুক! বিস্ফোরক অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫৪ পিএম

স্মার্টফোন তো প্রায় সবাই ব্যবহার করেন। অনেকেই জানেন বেশ কিছু অ্যাপ আছে যেগুলি ব্যবহার করলে দ্রুত শেষ হয় চার্জ। ফলত প্রায় সকলেই সেগুলি এড়িয়ে চলেন। কিন্তু জানেন কি ফেসবুকও ইচ্ছাকৃতভাবে শেষ করে দেয় ফোনের ব্যাটারি! অন্তত এমনটাই দাবি ফেসবুকের এক সাবেক কর্মীর। বিষয়টা ঠিক কী?

একটা সময়ে জুকারবার্গের ফেসবুকে কাজ করতেন জর্জ হেওয়ার্ড। ডেটা সাইন্টিস্ট হিসেবে কাজ করতেন তিনি। তার দাবি, ফেসবুক ও মেসেঞ্জার চাইলেই ব্যবহারকারীর মোবাইলের চার্জ শেষ করে দিতে পারে। তবে মূলত নিজেদের অ্যাপের বেশ কিছু ফিচার ব্যাবহারের সময়ে একাজ করে। যেমন ছবি আপলোড কতটা দ্রুত হচ্ছে তা পরীক্ষা করার সময় দ্রুত শেষ করা হয় ব্যাটারি। এই পদ্ধতিকে বলা হয় নেগেটিভ টেস্টিং।

ওই যুবকের দাবি, তিনি এই বিষয়টি ঠিক নয় বলে সংশ্লিষ্ট জায়গায় জানিয়েছিলেন। কারণ, এতে কোনও ব্যবহারকারীর ক্ষতি হতে পারে। কিন্তু সংস্থা তাতে আমল দেয়নি বলেই দাবি হেওয়ার্ডের। তিনি আরও দাবি করেন, নেগেটিভ টেস্টিংয়ে অংশ নিতে রাজি না হওয়ার কারণেই নাকি চাকরি হারাতে হয়েছিল তাকে।

বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। সেখানে দাঁড়িয়ে ফেসবুকের মতো অ্যাপ, যা প্রত্যেকে দিনের একটা বড় সময়ে ব্যবহার করেন, তা দ্রুত গতিতে ব্যাটারি শেষ করলে সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারী। হেওয়ার্ড জানিয়েছেন, ফেসবুক এভাবে কত মানুষকে সমস্যায় ফেলেছেন, তা জানা নেই। তবে এটা বেআইনি বলেই দাবি তার। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ