Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভ পশ্চিমা ট্যাঙ্ক সরবরাহ তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা করতে পারে: ফরাসি অর্থনীতিবিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ৭:২৭ পিএম

ইউক্রেনের জেলেনস্কি সরকারের কাছে পশ্চিমা ট্যাঙ্ক সরবরাহ তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে, তাই আমেরিকানদের কিছু উচিত কথা বলার এবং রাশিয়ার সাথে একটি টেকসই শান্তি চুক্তি করার সময় এসেছে, ফরাসি অর্থনীতিবিদ ও সাবেক প্রেসিডেন্ট জেনারেল চার্লস ডি গলের নাতি পিয়েরে ডি গল বলেছেন।

রাশিয়া ও ফ্রান্সে দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতির প্রতি নিবেদিত গোলটেবিল সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে এবং স্ট্যালিনগ্রাদের যুদ্ধে বিজয়ের ৮০ তম বার্ষিকী উপলক্ষ্যে ডি গল উল্লেখ করেছিলেন যে, ইউক্রেনকে সরবরাহ করার পশ্চিমের সিদ্ধান্ত ভারী ট্যাঙ্কগুলি তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করার ঝুঁকি বাড়িয়ে তুলেছিল কারণ এটি ‘অনেক বেশি শক্তিশালী অস্ত্র এবং আরও বড় পরিসরের অস্ত্র’ সরবরাহকে উস্কে দেবে। ‘এটি সেই অতল গহ্বর যার কিনারায় আমরা দাঁড়িয়ে আছি,’ তিনি যোগ করেছেন।

‘আমি এটি বলতে চাই: সময় এসেছে শান্তি প্রতিষ্ঠার, আমেরিকানদের সাথে যুক্তি করার এবং রাশিয়ার সাথে একটি স্থিতিশীল, দৃঢ় এবং স্থায়ী শান্তিতে পৌঁছানোর। ফ্রান্সের প্রেসিডেন্ট (ইমানুয়েল ম্যাখ্যোঁ) মনে করার সময় এসেছে যে, তারা একটি মহান স্বাধীন জাতি, এবং তাদের লক্ষ্য একটি যোগ্য ভূমিকা পালন করা। এছাড়াও, রাশিয়াকে গুরুতর গ্যারান্টি প্রদান করা প্রয়োজন,’ ডি গল বিশ্বাস করেন।

তিনি আরও উল্লেখ করেছেন যে ফ্রান্স তার প্রতিষ্ঠার অদূরদর্শী নীতি এবং ভুল সিদ্ধান্তের কারণে রাশিয়ার প্রতি বন্ধুত্বহীন হয়ে উঠেছে। ‘ফ্রান্স অন্ধভাবে মার্কিন নীতি অনুসরণ করে। ফরাসিরা আর তাদের রাজনীতিবিদদের বিশ্বাস করে না, যারা নিজেদেরকে অসম্মান করেছে। তারা ঐক্যমত্যের বিরোধিতা করে,’ তিনি বলেন, ‘আমি ফরাসি প্রেসিডেন্টের কথা শুনে ক্ষুব্ধ যে যুদ্ধের সূচনা ইইউর জন্য একটি পরীক্ষা। আমরা জানি যে সেখানে বিপুল সংখ্যক মানুষ ভুগছে।’

ডি গলের মতে, ইউক্রেনে নতুন পশ্চিমা অস্ত্র সরবরাহ সংঘাতের সময় কোন সিদ্ধান্তমূলক প্রভাব ফেলতে সক্ষম হবে না। অথবা ইউক্রেনীয় সেনাবাহিনী (যা, যেমন ডি গল উল্লেখ করেছে, ‘যথেষ্ট যোগ্য নয়’) পরিস্থিতির উন্নয়নকে প্রভাবিত করতে সক্ষম হবে না। ‘এ পশ্চিমা নীতির লাগাম টানতে হবে। দুর্ভাগ্যবশত, পশ্চিমা রাজনীতিবিদরা এটি উপলব্ধি করেন না। তারা আমাদের মনে করানোর চেষ্টা করছেন যে, তারা পরিস্থিতির নিয়ন্ত্রণে আছে। এটি একটি মিথ্যা। তারা ইতিহাস বা পরিণতি বোঝে না,’ তিনি উপসংহারে বলেছিলেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ