Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঠিক আগেই বেতন বাড়ে গুগল সিইও পিচাইয়ের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ৬:২১ পিএম

দিন কয়েক আগেই গণছাঁটাইয়ের পথে হেঁটেছে গুগল। জনপ্রিয় সার্চ ইঞ্জিন সাইটটির মালিক সংস্থা আলফাবেট ইনক জানিয়েছিল, খরচ কমাতে ১২ হাজার কর্মীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। কিন্তু এবার সামনে এল বিস্ফোরক তথ্য। জানা গিয়েছে, সেই গণছাঁটাইয়ের কিছু দিন আগেই বিপুল বেতন বৃদ্ধি পায় গুগল সিইও সুন্দর পিচাইয়ের!

দুর্দান্ত পারফর্ম্যান্সের সৌজন্যে গত ডিসেম্বরেই নাকি একলাফে অনেকখানি বেতন বাড়ে পিচাইয়ের। অর্থাৎ একদিকে যখন হাজার হাজার কর্মীকে বেকারত্বের দিকে ঠেলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হচ্ছিল, তখন নিজের বেতনের পরিমাণ আরও লোভনীয় করে তুলেছিলেন পিচাই। স্বাভাবিক ভাবেই তাই তার ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন।

১২ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করে সকলের কাছে ক্ষমা চেয়ে নিয়েছিলেন পিচাই। পাশাপাশি কোম্পানির সিদ্ধান্তের সমস্ত দায়ও নিজের কাঁধে তুলে নেন তিনি। জানান, সংস্থায় কর্মীর সংখ্যা অতিরিক্ত। তাছাড়া প্রায় সব টেক সংস্থাই অত্যাধুনিক প্রযুক্তি আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (এআই) ব্যবহার বাড়াচ্ছে। সেই কারণেই কর্মী নিয়োগের পিছনে খরচ কমানোর চিন্তাভাবনা। প্রসঙ্গত, প্রতি তিন বছরে সিইওকে ইকুইটি কমপেনসেশন দেয়া হয়। কিন্তু ২০১৮ সালে তা নিতে রাজি হননি পিচাই। কারণ নিজের বেতনে তিনি সন্তুষ্ট ছিলেন। তবে গণছাঁটাইয়ের মধ্যে পিচাইয়ের বেতন বৃদ্ধির খবর সামনে আসায় রীতিমতো হইচই পড়ে গিয়েছে।

এদিকে, চাকরি হারানোর কারণ নিয়ে বিস্ফোরক দাবি করেছেন গুগলের এক প্রাক্তন কর্মী। তার অভিযোগ, অফিসের মহিলা বস তাকে ‘কুপ্রস্তাব’ দিয়েছিলেন। যা তিনি সরাসরি প্রত্যাখান করেন। আর তাতেই নাকি চাকরি যায় তার। এমনকী সংস্থার বিরুদ্ধে মামলাও করেছেন তিনি। তার বক্তব্য, ঊর্ধ্বতন ওই মহিলার দাবি না মেটানোর জন্যই চাকরি হারাতে হল তাকে। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ