Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দ. কোরিয়ায় প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে বিক্ষোভ

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিনে দক্ষিণ কোরিয়ার লাখো নাগরিক সান্তা ক্লজের পোশাক পরে অবিলম্বে প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে। গত রোববার রাজধানী সিউলের রাস্তায় বিক্ষোভকারীরা জড়ো হয়ে বিক্ষোভ করে। উৎসবীয় আমেজের এ প্রতিবাদ কর্মসূচির মধ্য দিয়ে প্রেসিডেন্ট পার্কের বিরুদ্ধে বিক্ষোভ নবম সপ্তাহে গড়িয়েছে বলে জানিয়েছে বিবিসি। দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট প্রেসিডেন্টের দুর্নীতি কেলেঙ্কারির ঘটনায় অভিশংসনের পক্ষে ভোট দিয়েছে। তবে এ সিদ্ধান্তের বিষয়টি দক্ষিণ কোরিয়ার সাংবিধানিক আদালতকে নিশ্চিত করতে হবে। এতে বেশ কিছুটা সময় লাগতে পারে। কিন্তু বিক্ষোভকারীরা তাৎক্ষণিকভাবে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করেছে। প্রতিবাদ কর্মসূচির আয়োজকরা জানান, সাড়ে পাঁচ লাখের বেশি মানুষ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবন ব্লু হাউস, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং সাংবিধানিক আদালত অভিমুখে পদযাত্রা করেছে।
বিক্ষোভকারীরা পার্ককে অবিলম্বে গ্রেপ্তার কর! বলে স্লোগান দিয়েছে। তারা ক্রিসমাসের গানের কলি বদল করে পার্ককে নিয়ে রচিত প্যারোডি গানও গেয়েছে। ইয়ুন কি সেয়ুং নামের এক বিক্ষোভকারী বলেন, এবারের বড়দিন আমাদের জন্য বিশেষ কিছু। আমি আমার সন্তানদের গণতন্ত্র সম্পর্কে শেখানোর সুযোগ পাচ্ছি। এ সময় তার ছেলে ও মেয়ে বিক্ষোভের ব্যানার উঁচু করে তুলে ধরেছিল। সান্তা ক্লজের পোশাক পরা পার্ক চ্যানস নামের ২৫ বছর বয়সী একজন জানান, তাদের লক্ষ্য হচ্ছে, দুর্নীতির দায়ে অভিযুক্তদের জবাবদিহি করতে বাধ্য করা। তিনি বলেন, আশা করি, আসছে নতুন বছরে দক্ষিণ কোরিয়া তরুণদের বসবাসের জন্য আরও ভালো দেশ হবে। দু’শ থেকে তিনশ তরুণ-তরুণী সান্তা ক্লজের পোশাক পরে বিক্ষোভস্থল থেকে শিশুদেরকে বই এবং ক্রিসমাস কার্ড বিতরণ করে। এ সময় তাদের বলতে শোনা যায়, শিশুদের উপহার দিন এবং পার্ককে হাতকড়া পরান। প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের বিরুদ্ধে অভিযোগ, তার দীর্ঘদিনের বন্ধু চোই সুন-সিল প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কের সূত্র ধরে সরকারের বিভিন্ন কাজে হস্তক্ষেপ করাসহ ক্ষমতার অপব্যবহার করেছেন। বিবিসি, রয়টার্স।     



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ