Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টিকিটবিহীন ট্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সবচেয়ে সস্তা ও আরামের যোগাযোগের মাধ্যম ট্রেন। এক প্রান্ত থেকে অন্য প্রান্তে মানুষ তুলনামূলক অনেক কম খরচে পৌঁছে যেতে পারেন ট্রেনে। কিন্তু ভারতের ট্রেন নেটওয়ার্কে এমন একটি লাইন রয়েছে যেখানে যাত্রীদের সঙ্গে কোনো টিকিটই নেয়া হয়। বিনা খরচেই সফর করতে পারেন যাত্রীরা। শুধু তাই নয়, শুনলে অবাক হবেন, এ ব্যবস্থা চলে আসছে গত ৭৩ বছর ধরে।
পাঞ্জাব ও হিমাচল প্রদেশ সীমান্তের মধ্যে চলে ভাকরা-নাঙ্গাল ট্রেন। ওই রাস্তার ২৫টি গ্রামের লাইফলাইন বলা হয় এ ট্রেনকে। ওই পথের তিনশোরও বেশি মানুষ ওই ট্রেন ব্যবহার করেন রোজকার কাজের জন্য। ট্রেনটি ব্যবহার করেন গ্রামবাসী, দৈনিক মজুর, স্কুল পড়–য়ারা।
দেশের ট্রেন পরিবহণের অনেক উন্নতি হলেও গত ৬০ বছর ট্রেনটির ৬০ বছরের পুরোন মডেল রেখে দেওয়া হয়েছে। ভাড়ার কথা না ভেবে এটিকে আপাতত হেরিটেজ ট্রেন হিসেবেই চালাচ্ছে রেল কর্তৃপক্ষ। ট্রেনটির যাত্রাপথ মোট ১৩ কিলোমিটার। কোনো ভাড়া লাগে না। তাই বহু পর্যটক এটিকে ব্যবহার করেন। সতলেজ নদী, শিবালিক পাহাড়ে সৌন্দর্য উপভোগ করতে পারেন যাত্রীরা। কিছুদিন আগে কথা উঠেছিল এটিতে টিকিট চালু করা হবে। কিন্তু তা এখনও চালু হয়নি। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ