Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হকির বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি

বৈশ্বিকতা হারাচ্ছে হকি!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বেলজিয়ামের শুরুটা হলো দুর্দান্ত। পরপর দুই মিনিটে দুই বার গোলের আনন্দে মাতল তারা। এরপর দারুণভাবে ঘুরে দাঁড়াল জার্মানি। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে শ্বাসরুদ্ধকর শুটআউটে জিতে ১৬ বছর পর হকির বিশ্বকাপ জিতল জার্মানরা। গতপরশু ভারতের ভুবনেশ্বরের ফাইনালে বেলজিয়ামকে শুটআউটে ৫-৪ গোলে হারায় জার্মানি। নির্ধারিত চার কোয়ার্টারে দুই দলের সমতা ছিল ৩-৩ গোলে। এ নিয়ে তিনবার বিশ্বকাপ জিতল জার্মানি। ২০০২ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয় তারা। ২০০৬ সালেও সেই অস্ট্রেলিয়াকে হারিয়ে দ্বিতীয়বার খেতাব জেতে জার্মানরা। তিনটি করে ট্রফি আছে নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ারও। সর্বোচ্চ শিরোপা জয়ীর তালিকায় শীর্ষে পাকিস্তান (৪টি)।
এদিন মুকুট ধরে রাখার লক্ষ্যে ফন ওবেল ফ্লোরেন্ত ও কোসাইন্স টাঙ্গির নবম ও দশম মিনিটের ফিল্ড গোলে চালকের আসনে বসে যায় বেলজিয়াম। এরপর জেগে ওঠে জার্মানি। দ্বিতীয় কোয়ার্টারের শেষ দিকে পেনাল্টি কর্নার থেকে জার্মানিকে প্রথম গোল এনে দেন ভেলেন নিকলাস। ৪০তম মিনিটে পিসি থেকে সমতা ফেরান গনসালো পেইলাত। সাত মিনিট পর পিসি থেকে সবশেষ ২০০৬ সালে চ্যাম্পিয়ন হওয়া জার্মানিকে এগিয়ে নেন গ্রামবুশ মাটস। চতুর্থ ও শেষ কোয়ার্টারের দুই মিনিটের খেলা বাকি থাকতে বুন টম সমতা ফেরালে ম্যাচের ভাগ্য গড়ায় শুটআউটে। সেখানেই বাজিমাত করে জার্মানি। তবে দুঃখের বিষয় হচ্ছে একসময়ের জনপ্রিয় এই খেলাটি দিনে দিনে হারাচ্ছে বৈশি^কতা। এই যেমন যে দুটি দল এদিন ফাইনাল খেলল, তাদের দেশের খুব অল্প সংখ্যক মানুষই মূল একাদশের ১১ জন খেলোয়াড়কে চিনবে! এমনকি এই উপমহাদেশে যে হকির জনপ্রিয়তা ছিল তুঙ্গে, সেখানেই এসেছে বৈরাগীতা। কেননা ভারতের মতো হকিপ্রিয়তার দেশে বিশ^কাপ আসর হলেও ছিলনা তেমন কোনো প্রচারণা, ছিলনা আড়ম্বড়তা। অথচ আসছে নভেম্বরে তাদের দেশে হতে যাওয়া আইসিসি ক্রিকেট বিশ^কাপ আসরকে কেন্দ্র করে এরই মধ্যে তোরজোড় শুরু করেছে দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ