Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিএসজি-রিয়ালের হতাশার রাত

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শেষের ত্রিশ মিনিট একজন কম নিয়ে খেলেও জয়ের পথেই ছিল পিএসজি। কিন্তু অন্তিম সময়ে তালগোল পাকিয়ে পয়েন্ট হারাল ক্রিস্তফ গালতিয়ের দল। চমৎকার ফুটবল উপহার দিয়ে ফরাসি চ্যাম্পিয়নদের মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল রাঁস।
গতপরশু রাতে রাতে লিগ ওয়ানের ম্যাচটি ১-১ ড্র হয়েছে। দ্বিতীয়ার্ধের শুরুতে দলকে এগিয়ে নেন নেইমার। যোগ করা সময়ের চমৎকার ফিনিশিংয়ে সমতা ফেরান ফ্লোরিয়ান ব্যালোগান। লিগে টানা দুই ম্যাচে জয়শূন্য রইল পিএসজি। আগের ম্যাচে রেনের বিপক্ষে ১-০ গোলে হেরেছিল তারা। সবশেষ চার ম্যাচে তাদের জয় কেবল একটি!
বিশ্বকাপের পর প্রথমবারের মতো শুরুর একাদশে মেসি-নেইমার-এমবাপেকে পেলেও আক্রমণে তেমন ভীতি ছড়াতে পারেনি পিএসজি। প্যারিস জায়ান্টরা বল দখল ও আক্রমণে এগিয়ে থাকলেও গোলের জন্য শট বেশি নিয়েছিল রাঁস। তাদের ১২ শটের চারটি ছিল লক্ষ্যে। স্বাগতিকরা আট শটের পাঁচটি রাখতে পারে লক্ষ্যে। ফরাসি কাপে পি দে কেসেলের বিপক্ষে পাঁচ গোলের অনন্য কীর্তি গড়া এমবাপে যেন ছিলেন নিজের ছায়া হয়ে। কার্যকর কিছু করতে পারছিলেন না মেসি ও নেইমারও। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে এই দুই জনের নৈপুণ্যেই এগিয়ে যায় পিএসজি। মেসির পাস থেকে একমাত্র গোলটি করেন ব্রাজিল ফরোয়ার্ড। প্রবল হতাশা নিয়ে মাঠ ছাড়া পিএসজি ২০ ম্যাচে ১৫ জয় ও তিন ড্রয়ে ৪৮ পয়েন্ট নিয়ে আছে শীর্ষেই। ৪৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে লঁস।
এদিকে, প্রবল আক্রমণে প্রতিপক্ষের রক্ষণ কাঁপিয়ে দিল রিয়াল মাদ্রিদ। বেনজেমা-ভিনিসিউসরা সুযোগ তৈরি করলেন অসংখ্য। কিন্তু আলেক্স রেমিরোর দেয়াল ভাঙতে পারলেন না কেউই। লা লিগায় শিরোপাধারীদের আঙিনা থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল রিয়াল সোসিয়েদাদ। সান্তিয়াগো বার্নাব্যু’য়ে রাতের লিগ ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।
বিশ্বকাপ বিরতির পর থেকে যেন নিজেদের খুঁজে ফিরছে রিয়াল। তাদের পারফরম্যান্সে নেই কোনো ধারাবাহিকতা। এই সময়ে লিগে চার ম্যাচ খেলে জিতেছে মাত্র দুটি, একটি করে হার ও ড্র। এর মাঝে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনার বিপক্ষে ধরাশায়ী হয় তারা।
এদিনও অধিকাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে তারা ২০টি শট নিয়ে লক্ষ্যে রাখে সাতটি, কিন্তু ফিনিশিংয়ে কার্যকর হতে পারেনি। এই হোঁচটে লিগ টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে রইল রিয়াল, পিছিয়ে পড়ল শিরোপা লড়াইয়ে। আগের রাতে জিরোনাকে হারিয়ে রিয়ালের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে যায় বার্সেলোনা। ১৮ ম্যাচে তাদের পয়েন্ট ৪৭। ঘরের মাঠে হোঁচট খাওয়ার পর সমান ম্যাচে রিয়ালের পয়েন্ট হলো ৪২। এক ম্যাচ বেশি খেলে ৩৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে রিয়াল সোসিয়েদাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ