Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভেঙে পড়ল বিশাল হিমশৈল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আন্টার্কটিকায় ভেঙে পড়ল এক বিশাল বড় আকারের হিমশৈল। ভেঙে পড়া হিমশৈলটির আকার ছিল প্রায় বৃহত্তর লন্ডনের সমান- দেড় হাজার বর্গকিলোমিটারের মতো। গত রোববার হিমশৈলটি ভেঙে পড়ে বলে জানিয়েছে ব্রিটিশ আন্টার্কটিক সার্ভে (বিএএস)। ব্রিটেনের জাতীয় এ সংস্থা আন্টার্কটিকায় বিভিন্ন ধরনের গবেষণা ও নানা কিসিমের জরিপ পরিচালনার কাজে যুক্ত।
এমন নয় যে, এখানে এত বড় একটি হিমশৈল ভেঙে পড়ার মতো ঘটনা হঠাৎ করে ঘটল। এ নিয়ে আশঙ্কা একটা ছিলই। এক দশক আগেই বিজ্ঞানীরা ব্রান্ট আইস শেলফের এ হিমশৈলে বড় ধরনের একটি ভাঙনের বিষয়টি জানতে পারেন। বিগত দু’বছরে হিমশৈলটিতে বড় ধরনের দুটি ভাঙন ধরে। হিমশৈল বিশেষজ্ঞেরা জানিয়েছেন, হিমশৈলটির ভাঙনে গবেষণাকেন্দ্রটির কোনো ক্ষতি হয়নি। জলবায়ু পরিবর্তনের জেরেই কি ভাঙল এ হিমশৈল?
গবেষকেরা বলছেন, এটা জলবায়ু পরিবর্তনের ফল নয়। ১৫৫০ বর্গকিলোমিটার আকারের এ হিমশৈলটি যে ভাঙবে তা একরকম জানাই ছিল তাদের। স্বাভাবিক প্রাকৃতিক কারণেই এটা ভেঙে পড়েছে। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ