Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রিবাকিনা-সাবালেঙ্কা ফাইনাল

নতুন রানী পাচ্ছে মেলবোর্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ১২:২৪ এএম

 তারুণ্যের বিপক্ষে পেরে উঠল না অভিজ্ঞতা। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠার লড়াইয়ে তেমন কোনো প্রতিরোধই গড়তে পারলেন না ভিক্টোরিয়া আজারেঙ্কা। সরাসরি সেটের জয়ে আরেকটি গ্র্যান্ড সø্যামের ফাইনালে পা রাখলেন এলেনা রিবাকিনা। গতকাল মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় নারী এককের প্রথম সেমি-ফাইনালে যা একটু লড়াই হয় প্রথম সেটে। পরে আর ঘুরে দাঁড়াতে পারেননি এখানে দুইবারের চ্যাম্পিয়ন আজারেঙ্কা। ৭-৬ (৭-৪), ৬-৩ গেমে জয় নিশ্চিত করেন রিবাকিনা।
প্রথম সেটের টাইব্রেকারে স্নায়ুচাপ ধরে বাজিমাত করেন তিনি। আর দ্বিতীয় সেটে যেখানে আরও দৃঢ় হওয়ার দরকার ছিল বেলারুশের আজারেঙ্কার, সেখানে তিনি দুইবার সার্ভিসে পয়েন্ট হারিয়ে পিছিয়ে পড়েন। যেখানে থেকে আর ঘুরে দাঁড়াতে পারেননি ৩৩ বছর বয়সী তারকা। প্রথমবারের মতো বছরের প্রথম এই গ্র্যান্ড সø্যামের ফাইনালে উঠলেন ২৩ বছর বয়সী রিবাকিনা।
গত বছর উইম্বলডন জিতে কাজাখস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড সø্যাম জয়ের ইতিহাস গড়েন রিবাকিনা। ফাইনালে শতভাগ সাফল্য ধরে রাখার লক্ষ্যে দ্বিতীয় সেমি-ফাইনালে আরিনা সাবালেঙ্কার বিপক্ষে কোর্টে নামবেন তিনি। গতকালই দ্বিতীয় সেমিফাইনালে পোল্যান্ডের অবাছাই মাগদা লিনেটকে ৭-৬ (৭-১), ৬-২ গেমে হারিয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পা রাখেন বেলারুশ কন্যাও।
সাবালেঙ্কা-লিনেটের সেমিফাইনালের লড়াইটা যেন ছিল প্রথম সেমিফাইনালের আগের ম্যাচের পুনরাবৃত্তি। এ ম্যাচেও প্রথম সেট গড়ায় টাইব্রেকারে, যেখানে জয় সাবালেঙ্কার। এরপর দ্বিতীয় সেটে দাপুটে সাবালেঙ্কার সামনে দাঁড়াতেই পারেননি লিনেট। ৬-২ গেমে জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেন সাবালেঙ্কা। প্রথমবারের মতো কোনো এককের ফাইনাল নিশ্চিত করে উচ্ছ¡সিত বেলারুশ সুন্দরী, ‘ম্যাচটা জিততে পেরে আমি দারুণ আনন্দিত। সে (লিনেট) একজন অসাধারণ খেলোয়াড়, দারুণ টেনিস খেলেছে। আমার শুরুটা একেবারেই ভালো হয়নি। তবে টাইব্রেকারে গিয়ে আমি নিজের ছন্দ খুঁজে পেলাম এবং নিজের ওপর আস্থা ফিরে পেলাম।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ