Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিসির ২০২২ বর্ষসেরা টেস্ট ক্রিকেটার বেন স্টোকস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২৩, ৮:১৮ পিএম | আপডেট : ৮:১৯ পিএম, ২৬ জানুয়ারি, ২০২৩

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার বেন স্টোকস। এর আগে তিনি বর্ষসেরা টেস্ট অধিনায়ক নির্বাচিত হন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

ব্যাট, বলে ২০২২ সালটা দুর্দান্ত কেটেছে স্টোকসের। কোচ ব্রেন্ডন ম্যাককালামের ছায়াতলে সাদা পোশাকে নেতৃত্ব দিয়ে রাতারাতি বদলে দিয়েছেন ইংল্যান্ডকে। তার নেতৃত্বে ১০ টেস্টের ৯টিতেই জয় পেয়েছে ইংলিশরা। তাদের বাজবল কৌশলের সামনে পাত্তাই পাচ্ছে না টেস্ট ক্রিকেটের অন্য পরাশক্তিরা।


সবশেষ পাকিস্তানকে তাদেরই ঘরের মাটিতে হোয়াইটওয়াশ করেছিল ইংল্যান্ড। সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে ৫০০ এর বেশি রান তুলে রেকর্ড গড়েছিল ইংলিশরা। তার আগে কোনো দল টেস্ট ম্যাচের প্রথম দিন এত রান করতে পারেনি। সেটাও কিনা মাত্র ৭৫ ওভারে। আলোকস্বল্পতার কারণে সেদিন পুরো ৯০ ওভার খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি।

স্টোকস অধিনায়কের দায়িত্ব কাঁধে তুলে নেয়ার আগে ইংল্যান্ড হেরেছিল টানা চার টেস্ট সিরিজে। ১৭ ম্যাচের মধ্যে তারা জয় পেয়েছিল মাত্র এক ম্যাচে!


গত বছর ৩৬.২৫ গড়ে দুই শতক ও চার ফিফটিতে তিনি করেছেন ৮৭০ রান। প্রথম সারির ব্যাটারদের মধ্যে ২০২২ সালে কমপক্ষে ১০০ রান করেছে এমন তালিকায় সর্বোচ্চ স্ট্রাইকরেট নিয়ে খেলা বিশ্বের সাত ক্রিকেটারের পাঁচ জনই ইংল্যান্ডের।

তাদের একজন স্টোকস। তার স্ট্রাইকরেট ছিল ৭১.৫৪। আর বল হাতে ৩১.১৯ গড়ে শিকার করেছেন ২৬ উইকেট। যেখানে তার সেরা বোলিং ফিগার ৩৩ রানের বিনিময়ে ৫ উইকেট। সবকিছু বিবেচনায় আইসিসি তাকে ২০২২ সালের বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ