Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পর্তুগাল ছেড়ে পোল্যান্ডে সান্তোস

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ১২:২৪ এএম

পর্তুগালের ডাগআউটে দীর্ঘ আট বছরের পথচলা চুকে গেছে কিছুদিন আগে। এবার শুরু হলো কোচ ফের্নান্দো সান্তোসের নতুন অধ্যায়। পোল্যান্ড জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন অভিজ্ঞ এই পর্তুগিজ কোচ। গতপরশু খবরটি জানান পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সেজারে কুলেসা। এর আগের দিন কুলেসা টুইটারে সান্তোসের সঙ্গে তার একটি ছবি শেয়ার করে বলা যায় অনানুষ্ঠানিকভাবে খবরটি জানিয়ে দেন।
সান্তোসকে জাতীয় দলের কোচ হিসেবে পেয়ে খুব খুশি পোল্যান্ড ফুটবল। সংবাদ সম্মেলনে উচ্ছ্বাস প্রকাশ করলেন কুলেসা, ‘আমরা এমন একজন কোচ চেয়েছিলাম, যার জাতীয় দলে কাজ করার অভিজ্ঞতা আছে, যাতে তাকে এখানে এসে কাজ শিখতে না হয়। সবকিছুর ঊর্ধ্বে, আমরা সফল একজন কোচ চেয়েছিলাম, আজ তেমন একজন কোচকেই নিয়োগ দেওয়া হলো।’
২০১৪ সালে পর্তুগালের দায়িত্ব দলটিকে দুই বছর পরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতান সান্তোস। তার কোচিংয়ে এবং ক্রিস্টিয়ানো রোনালদোর নেতৃত্বে ২০১৯ সালে উয়েফা নেশন্স লিগে অভিষেক আসরের শিরোপাও জেতে দলটি। এসব সাফল্যের পরও গত কয়েক বছরে মূলত তার খেলার ধরন নিয়ে ঠিক সন্তুষ্ট ছিল না সমর্থকরা। তার সঙ্গে পর্তুগালের চুক্তির মেয়াদ আরও বাকি ছিল। কিন্তু গত নভেম্বর-ডিসেম্বরে কাতার বিশ্বকাপে দল কোয়ার্টার-ফাইনালে মরক্কোর বিপক্ষে হেরে ছিটকে পড়ার পর ডিসেম্বরেই কোচের সঙ্গে চুক্তি ভেঙে দেয় পর্তুগাল।
পোল্যান্ড জাতীয় দলের সঙ্গে ৬৮ বছর বয়সী সান্তোসের চুক্তি ২০২৬ সালের বিশ্বকাপ পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ