Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিটাল স্বাস্থ্যসেবায় সিমেডের উপদেষ্টা এখন বিশ্ববিখ্যাত সার্জন প্রফেসর শফি আহমেদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৮:০২ পিএম

বাংলাদেশ সফরে এসেছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাংলাদেশী বংশোদ্ভূত ভার্চুয়াল ক্যান্সার সার্জন, প্রফেসর শফি আহমেদ। উক্ত সফরে তিনি সিমেড হেল্থ লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও জাতীয় পুরষ্কার বিজয়ী প্রফেসর ও উদ্ভাবক প্রফেসর খন্দকার এ মামুন, পিএইচডি এর আমন্ত্রণে দেশের ডিজিটাল স্বাস্থ্যসেবার পথপরিদর্শক সিমেড হেলথ এর কার্যালয় পরিদর্শন করেন এবং এর বিবিধ উদ্যোগের সাথে পরিচিত হন। গ্রামীন ও শহুরে উভয় জনগোষ্ঠীর জন্য নির্মিত রুরাল জিপি ও আরবান জিপি মডেল পরিকল্পনার সাথে তিনি সিমেড হেলথের সুস্বাস্থ্য অ্যাপটির সম্পর্কেও নিজের মতামত ব্যক্ত করেন। তিনি বলেন, সিমেড হেলথ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্বাস্থ্যসেবা স্টার্ট আপ যাদের সাথে পরিচিত হয়ে আমি গর্বিত। প্রতিষ্ঠানটি বাংলাদেশে স্বাস্থ্যসেবাকে ডিজিটালাইজ করছে যেখানে লাখ লাখ রোগী তাদের সমাধান থেকে উপকৃত হচ্ছেন। বুধবার (২৫ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সফরের পরিপ্রেক্ষিতে প্রফেসর শফি আহমেদ সিমেড হেলথ এর একজন শুভানুধ্যায়ী উপদেষ্টা হিসেবে সহোযোগীতা করবেন বলে সিদ্ধান্ত গ্রহন করেন যা বাংলাদেশের স্বাস্থ্যসেবাকে আধুনিককরণের জন্য একটি বড় প্রাপ্তি বলে আশা করা যায়। এ প্রসঙ্গে প্রফেসর খন্দকার এ মামুন পিএইচডি বলেন প্রফেসর শফির মত দুরদর্শী এবং প্রযুক্তিনির্ভর চিকিৎসক আমাদের দেশে বিরল। তাই, তার এই উপস্থিতি এবং উপদেষ্টা হিসেবে অবস্থান শুধু সিমেডই নয়, বরং সমগ্র দেশের স্বাস্থ্যসেবায় আমূল পরিবর্তন আনবে এবং সঠিক স্বাস্থসেবাকে প্রযুক্তিগত উপায়ে মানুষের আরো কাছাকাছি নিয়ে আসবে।

উল্লেখ্য, বাংলাদেশের সিলেটে জন্মগ্রহণ করা প্রফেসর শফি আহমেদ রয়্যাল লন্ডন হাসপাতালে কর্মরত একজন বহু আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী ক্যান্সার সার্জন। তার গুগল গ্লাস ও ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে করা অস্ত্রোপচারগুলো সোশ্যাল মিডিয়া এবং টিভি চ্যানেলে লাইভ দেখানো হয়েছিল, যার জন্য তিনি ২০১৯ সালে বাফটা পুরস্কারের জন্য নমিনেশন পান। শফি আহমেদ একাধারে হার্ভার্ড মেডিক্যাল স্কুল, ইম্পেরিয়াল কলেজ, বার্টস মেডিকেল স্কুল, কুইন মেরি ইউনিভার্সিটি, ব্র্যাডফোর্ড ইউনিভার্সিটির ফ্যাকাল্টি যেখানে তিনি "ইনোভেশন ও ডিজিটাল ট্রান্সফরমেশন" বিষয়ে পাঠদান করেন। ডিজিটাল হেলথ এবং ইনোভেশন এ প্রফেসর শফি আহমেদ বিশ্বের ২০জন গুরুত্বপূর্ন ব্যক্তির মধ্যে অন্যতম। বিবিসি, সিএনএন, আল জাজিরা, সিএনবিসি, ফোর্বস, গার্ডিয়ান, দ্য টাইমস ইত্যাদি সহ ৪০০টিরও বেশি সংবাদপত্র, জার্নাল এবং টিভি নিউজ চ্যানেলগুলিতে তার উপর বিভিন্ন প্রতিবেদন করা হয়েছে। বাংলাদেশ সফরকালীন সময়ে তিনি বাংলাদেশের কলেজ অফ ফিজিশিয়ান এন্ড সার্জন এ অনুষ্ঠিত এফসিপিএস পরীক্ষায়, ইংল্যান্ড এর রয়েল কলেজ অফ সার্জন এর পক্ষ থেকে এক্সটার্নাল এক্সামিনার হিসেবেও অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ