Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভে জার্মান ট্যাঙ্ক সরবরাহে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা বাড়বে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ৭:৩৯ পিএম

জার্মান পার্লামেন্টে বাম রাজনৈতিক দলের প্রধান ডিটমার বার্টস কিয়েভ সরকারকে লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করার বিষয়ে জার্মান সরকারের সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন যে, এটি মানবতাকে তৃতীয় বিশ্বযুদ্ধের কাছাকাছি নিয়ে যাবে।

জার্মান সরকারের সিদ্ধান্তকে বিপজ্জনক বলে বর্ণনা করে মঙ্গলবার ডিপিএ নিউজ এজেন্সিকে তিনি বলেন, ‘লেপার্ড যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ, যা অন্য একটি নিষেধাজ্ঞা লঙ্ঘন করে, ইউরোপকে শান্তির দিকে নয় বরং আমাদেরকে তৃতীয় বিশ্বযুদ্ধের কাছাকাছি নিয়ে যাচ্ছে।’ তিনি একে একটি সম্ভাব্য ‘বিপর্যয়ের’ ‘সূচনা’ হিসাবে বর্ণনা করেছেন। কিয়েভ সরকার ট্যাঙ্ক সরবরাহের পরে যুদ্ধবিমান সরবরাহের আহ্বান জানাবে হবে, আইন প্রণেতা সতর্ক করেছেন।

জার্মানির ডের স্পিগেল আগে রিপোর্ট করেছিল যে, শোলৎজ ইউক্রেনকে অন্তত ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে এবং অন্যান্য দেশ থেকে বিশেষ করে পোল্যান্ড থেকে জার্মান তৈরি অস্ত্রের অনুরূপ সরবরাহ অনুমোদন করার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার জার্মান সরকার আনুষ্ঠানিকভাবে জার্মানির তৈরি লেপার্ড ট্যাঙ্কগুলি ইউক্রেনের কাছে হস্তান্তরের জন্য জার্মানির অনুমতির অনুরোধ করেছে। এর আগে, পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি বলেছিলেন যে, জার্মানি রাজি না হলেও ওয়ারশ ইউক্রেনে ট্যাঙ্ক সরবরাহ করতে প্রস্তুত দেশগুলির একটি বিকল্প জোট গঠন করবে। তার মতে, পোল্যান্ড ইতিমধ্যেই ইউক্রেনে একটি ট্যাঙ্ক কোম্পানি (১৪টি) সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে এবং জার্মানির অবস্থান নির্বিশেষে তার নিজস্ব বিবেচনার ভিত্তিতে কাজ করবে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ