Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘১২ হাজার নয়, দেড় লক্ষ কর্মী ছাঁটাই করুন’, গুগলকে পরামর্শ ধনকুবেরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ৭:০৩ পিএম

কোম্পানির খরচ কমাতে গেলে ১২ হাজার কর্মী ছাঁটাইয়ে লাভ হবে না। অন্তত দেড় লক্ষ কর্মীকে বরখাস্ত করতে হবে। গুগল সিইও সুন্দর পিচাইকে এমনই পরামর্শ দিলেন ধনকুবের ক্রিস্টোফার হন।

কর্মীছাঁটাই নিয়ে পিচাইকে একটি চিঠি লিখেছেন হেজ ফান্ড বিলিয়নিয়র ক্রিস্টোফার। কর্মীদের চাকরি হারানো দুঃখপ্রকাশ করেও তিনি কর্মচারীর সংখ্যা আরও কমিয়ে ফেলার পরামর্শ দেন পিচাইকে। জানান, গুগলের পেরেন্ট কোম্পানি আলফাবেট অনেক বেশি কর্মী নিয়ে কাজ করে। কর্মীর সংখ্যা অন্তত ২০ শতাংশ কমিয়ে ফেললেও কোনও সমস্যা হবে না। প্রতিযোগিতার বাজারে প্রকৃত অর্থেই যদি কোম্পানি খরচ কমানোর কথা ভাবে, তাহলে কমপক্ষে দেড় লক্ষ কর্মী ছাঁটাইয়ের প্রয়োজন। ক্রিস্টোফারের কথায়, “১২ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত একেবারে সঠিক। কিন্তু ম্যানেজমেন্টকে আরও কড়া সিদ্ধান্ত নিতে হবে। আমার মতে অন্তত দেড় লাখ কর্মী ছেঁটে ফেলা উচিত।”

সম্প্রতি গুগল সিইও সুন্দর পিচাই ই-মেল করে কর্মীদের দুঃসংবাদ দেন। জানান, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমরা আনুমানিক ১২ হাজার কর্মী কমিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। বিভিন্ন বিভাগের কর্মীদের পারফরম্যান্সের ভিত্তিতেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে।” এর জন্য সব দায় নিজের কাঁধে নিয়ে কর্মীদের থেকে ক্ষমাও চান পিচাই। জানা গিয়েছে, যারা বছরে ১০ লক্ষ টাকা অবধি বেতন পান, তারাও এই ছাঁটাইয়ের তালিকায় রয়েছেন।

কিন্তু এ সিদ্ধান্ত মেনে নিতে পারছে না আলফাবেট কর্মী ইউনিয়ন। ক্ষোভ উগরে দিয়ে তাদের অভিযোগ, বছরে বিপুল অর্থ লাভ হচ্ছে কোম্পানির। তা সত্ত্বেও কর্মী ছেঁটে হাজার হাজার যুবক-যুবতীকে বেকারত্বের দিকে ঠেলে দেয়া হচ্ছে। যা একেবারেই কাম্য নয়। সংগঠন জানায়, গত বছরই এই কোম্পানি ১৭ বিলিয়ন ডলার লাভ করেছে। অভিযোগ, আগামী দিনে শেয়ারহোল্ডারদের সুবিধা করে দিতেই এমন অমানবিক সিদ্ধান্ত নিয়েছে গুগল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ