Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনের আসন্ন মন্দা দ্বিগুণ হতে পারে

দ্য গার্ডিয়ান | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২৩, ১২:০৬ এএম

ব্রিটেনে হ্রাসকৃত সরকারি সহায়তা, উচ্চকর এবং সামগ্রিকভাবে ক্রমবর্ধমান জটিলতা পূর্বাভাসকৃত মন্দার থেকে দ্বিগুণ খারাপ অবস্থায় ফেলতে যাচ্ছে ব্রিটেনকে। দেশটির বাণিজ্য পরামর্শক প্রতিষ্ঠান ইওয়াই-এর নেতৃস্থানীয় অর্থনীতি বিশেষজ্ঞদের মতে, ব্রিটেনের অর্থনৈতিক অবস্থা আগামী তিন বছর জন্য তিন মাস আগের পূর্বাভাসের থেকেও খারাপ হতে পারে। ইওয়াই অক্টোবরে এ বছরের জন্য মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ০.৩ শতাংশ সঙ্কোচনের, পরবর্তী বছর ২.৪ শতাংশ বৃদ্ধির এবং ২০২৫ সালে ২.৩ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। তবে, সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এটি বলেছে যে, ব্রিটেনের জিডিপি এ বছর ০.৭ শতাংশ হ্রাস, পরবর্তী দুই বছরে ১.৯ শতাংশ এবং ২.২ শতাংশ বৃদ্ধির ঘটতে পারে। ইওয়াইয়ের প্রধান হাইওয়েল বল বলেছেন, ‘ব্রিটেনের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি শরৎকালে পূর্বাভাসের চেয়েও নেতিবাচক হয়ে উঠেছে এবং ব্রিটেন ইতোমধ্যেই তার এ যাবত কালের সবচেয়ে বেশি আশঙ্কাকৃত মন্দার মধ্যে থাকতে পারে’।

তবে, ইওয়াই বলেছে যে, এ মন্দা সম্ভবত ১৯৮০, ১৯৯০ এবং ২০০০ এর দশকের মন্দার তুলনায় অর্থনীতির জন্য কম ক্ষতিকর প্রমাণিত হবে। এটি আরো বলেছে, ‘একটি আশার কথা হল, পূর্বের পূর্বাভাসের চেয়ে গভীর মন্দা হওয়া সত্তে¡ও এটি দীর্ঘতর হবে না। ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে ব্রিটেনের অর্থনীতি প্রবৃদ্ধির দিকে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে এবং গত তিন মাসে জ¦ালানির দাম, কোভিড-১৯ বা ভ‚-রাজনীতি থেকে কোনো উল্লেখযোগ্য নতুন বাহ্যিক ধাক্কা থেকে রক্ষা পেয়েছে।

এদিকে, অর্থনীতিবিদরা পূর্বাভাস দিয়েছেন যে, এ বছর একটি বড় পরিবর্তনসহ দেশটির মূল্যস্ফীতি গড়ে ৭.২ শতাংশ হবে, যখন সরকার এপ্রিলের শুরু থেকে জ¦ালানি সহায়তা প্রকল্প বছরে মাত্র ৫শ’ পাউন্ড করবে, যা সাধারণ পরিবারগুলোর জন্য যথেষ্ট নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ