Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ ঘোষণা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৬:০৮ পিএম | আপডেট : ৭:২৮ এএম, ২৪ জানুয়ারি, ২০২৩

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তালিকায় জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের ক্রিকেটাররা থাকলেও জায়গা হয়নি কোনো বাংলাদেশি ক্রিকেটারের।

তবে একাদশে নাম নেই অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটারের। গত বছর দায়িত্ব নিয়েই দলকে বিশ্বকাপ জেতানো জস বাটলার বা টুর্নামেন্ট সেরা হওয়া স্যাম কারেন কিংবা স্মরণকালের সেরা ফর্মে থাকা ভারতীয় ব্যাটার সূর্যকুমার যাদব যে সুযোগ পাচ্ছেন, সেটি সম্ভবত যে কেউই চোখ বন্ধ করেই বলে দিতে পারতেন। তাদের নিয়েই দল ঘোষণা করল আইসিসি।

সোমবার (২৩ জানুয়ারি) আইসিসির ঘোষিত বর্ষসেরা টি-টোয়েন্টি দলে ভারতের সর্বোচ্চ তিনজন, ইংল্যান্ড ও পাকিস্তানের দুজন, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের একজন করে সুযোগ পেয়েছেন।

২০২২ সালে মোট ৩১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সূর্যকুমার। ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে তিনি করেছেন ১ হাজার ১৬৪ রান। এছাড়া পুরো বছরে ৬৮টি ছক্কা হাঁকিয়েছেন সূর্যকুমার, যা বিশ্বরেকর্ড। পুরো বছরে দুটি সেঞ্চুরি ও নয়টি হাফ সেঞ্চুরিও করেছেন ভারতের এই মিডল অর্ডার ব্যাটার। এমন পারফরম্যান্সে গেল বছর টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও শীর্ষেও উঠেন তিনি। যেখানে তার পয়েন্ট ছিল ৮৯০।

জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা গেল বছরজুড়ে ম্যাচ খেলেছেন ২৪টি। যেখানে ৭৩৫ রানের পাশাপাশি ২৫টি উইকেটও নিয়েছেন তিনি। ব্যাটিংয়ে রাজার স্ট্রাইকরেট ছিল দেড়শর ওপরে, আর বোলিংয়ে ইকোনমি রেট ছিল ৬.১৩। ইংলিশ অলরাউন্ডার স্যাম কারেন ২০২২ রানে খেলেছেন ১৯টি ম্যাচ। লোয়ার অর্ডারে ব্যাট হাতে ৬৭ রান ছাড়াও বল হাতে ২৫ উইকেট নিয়েছেন কারান। ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মিশনে কারান নেন ১৩টি উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হয়েছেন ম্যাচসেরা।

বর্ষসেরা দলে আছেন গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে রানার্স-আপ হওয়া পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। গেল বছর ২৫টি ম্যাচ খেলে ৯৯৬ রান করেন পাকিস্তানের এই ওপেনার। সঙ্গে উইকেটের পেছন থেকে নয়টি ক্যাচ ও তিনটি স্টাম্পিংও করেন তিনি।

বর্ষসেরা টি-টোয়েন্টি দল: জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোহাম্মদ রিজওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, গ্লেন ফিলিপ্স, সিকান্দার রাজা, হার্দিক পান্ডিয়া, স্যাম কারেন, ওয়ানিন্দু হাসারাঙ্গা, হ্যারিস রউফ ও জস লিটল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ