Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাজারতম ম্যাচে হার এড়ানোর স্বস্তি ক্লপের

লিভারপুল-চেলসি গোলশূন্য ড্র

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

জয়টাতো সব সময় কাক্সিক্ষত থাকে সবার। তবে ইংলিশ প্রিপমিয়ার লিগে দুই বড় দল লিভারপুল এবং চেলসির অবস্থা এতটাই নাজুক যে, বড় ম্যাচে হার এড়াতে পারাটাও যেন এখন বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে তাদের জন্য। সেই চাওয়াটাই এবার তাদের পূরণ হলো। মৌসুমের শুরু থেকে খারাপ সময় কাটানো লিভারপুল ও চেলসির মুখোমুখি লড়াইয়েও আলো ছড়াতে পারল না তারা কেউই। পরশু অ্যানফিল্ডে সুযোগও মিলল খুব কম আর জালের ঠাকানাও পেলোনা কেউ। নব্বই মিনিটের দ্বৈরথ শেষ হলো গোলশূন্য ড্রয়ে। দল যখন দুঃসময়ের বৃত্তে ঘুরপাক খাচ্ছে, তখনই নিজের ১০০০তম ম্যাচে ডাগআউটে দাঁড়ান লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। মাইলফলকের ম্যাচে হার এড়াতে পারায় স্বস্তির সুরই শোনা গেছে ক্লপের কণ্ঠে।
প্রিমিয়ার লিগে আগের দুই রাউন্ডে ব্রেন্টফোর্ড ও ব্রাইটনের মাঠে ধরাশায়ী হওয়া লিভারপুল এ দিন শুরুতেই গোল খেতে বসেছিল। তৃতীয় মিনিটে কর্নারের ফলশ্রুতিতে জালে বল পাঠান কাই হাভার্টজ। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি। পরে আক্রমণ-পাল্টা আক্রমনের মাঝ দিয়ে সময় গেলেও আর গোল করা হয়ে উঠেনি কোন দলের।
এদিকে ক্লপের কোচিং ক্যারিয়ারের হাজারতম ম্যাচ ছিল এটি। কোচের মাইলফলক ম্যাচে ঘরের মাঠে লিভারপুলের খেলায় ধার ছিল না তেমন। গোল করার পরিষ্কার কোনো সুযোগ তারা তৈরি করতে পারেনি। যদিও দ্বিতীয়ার্ধে তাদের পারফরম্যান্সে একটু উন্নতির ছাপ ছিল। খুব একটা প্রাণ ছিল না অবশ্য চেলসির খেলায়ও। দুই একবার তারা ভীতি ছড়ালেও উল্লেখযোগ্য কোনো সুযোগ তৈরি করতে পারেনি লন্ডনের জায়ান্টরাও।
লিভারপুল এই নিয়ে টানা তিন ম্যাচে জয়শূন্য থাকল লিগে। তবে চেলসির সঙ্গে ১ পয়েন্ট নিতে পেরেও তাই স্বস্তিটা লুকালেন না কোচ ক্লপ, ‘ছোট ছোট পদক্ষেপে এগিয়ে যাওয়ার জন্য তৈরি থাকতে হবে আমাদের এবং এটি তেমনই একটি ছোট পদক্ষেপ। চেলসির বিপক্ষে জাল অক্ষত রাখতে পেরেছি আমরা। খুব বেশি সুযোগ অবশ্য আমরা তৈরি করতে পারিনি, তবে ওরাও খুব বেশি সুযোগ পায়নি। দ্বিতীয়ার্ধে দারুণভাবে রক্ষণ সামলাতে পেরেছি আমরা এবং অনেক গোছানো ছিলাম। যদিও কিছু কিছু সময় একটু বেশিই নিচে নেমে গিয়েছিলাম। তবে দিনশেষে ০-০ ফলাফল মেনে নিতে আমার কোনো আপত্তি নেই। কারণ ছোট পদক্ষেপেই এগিয়ে যেতে হবে। এখান থেকেই আমরা এগিয়ে যেতে পারি।’
বলা হয় মানুষ যখন অথ্য পাথারে পড়ে, তখন সামান্য লতা পাতা পেলেও সেটাকে আকড়ে ধরার চেষ্টা করে। ক্লপের অবস্থা এখন ঠিক তেমনই। হাজার-তম ম্যাচে না হারায় কিছুটা হাঁপ ছেড়েই যেন বেঁচেছেন ক্লপ। এ সময় ওয়েঙ্গারকে মনে করিয়ে দিয়ে মজা করে এই জার্মান কোচ বলেছেন, ‘সেই ম্যাচে ওয়েঙ্গার ৬-০ গোলে হেরেছিলেন। তাই আমি খুশি যে ফলটা ০-০ হয়েছে।’ ৯ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের ৮ নম্বরে অবস্থান করছে অল রেডরা। আর এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আছে চেলসি। খুব দ্রুত ঘুরে দাঁড়াতে না পারলে সেরা চারে থেকে চ্যাম্পিয়নস লিগে খেলা একরকম অনিশ্চিত হয়ে পড়বে দুই দলের জন্যই। প্রিমিয়ার লিগে লিভারপুল নিজেদের পরের ম্যাচ খেলবে উলভসের বিপক্ষে। একই দিন চেলসির প্রতিপক্ষ ফুলহাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ