Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নক্ষত্রপতনে এবার সোয়ানটেক

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এবারের অস্ট্রেলিয়া ওপেনকে আরেকটি নাম দেওয়া যায়। অঘটনের আসর! তা নয়তো কি? একে একে সব তারকা যে ক্ষয়ে পড়ছে টুর্নামেন্ট কোয়ার্টার ফাইনালে পৌঁছানোর আগেই। এবার সেই যাত্রায় যোগ দিলেন দুটি ফরাসি আর একটি ইউএস ওপেন জয়ী শীর্ষ বাছাই ইগা সোয়ানটেক। এই ২১ বছর বয়সী পোলিশ তারকা এবারের অস্ট্রেলিয়া ওপেনে এসেছিলেন অন্যতম ফেবারিট হিসেবে। মেয়েদের ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নিজেও খুব করে চাইছিলেন, অস্ট্রেলিয়া ওপেনে প্রথম আর ক্যারিয়ারে চতুর্থ গ্র্যান্ড সø্যাম শিরোপা জিতবেন। তবে গতকাল মেলবোর্নের রড লেভার অ্যারেনায় দিনের শুরুর দিকের ম্যাচে ৬-৪, ৬-৪ গেমে গত বছরের উইম্বলডন জয়ী এলেনা রিবাকিনার বিপক্ষে সরাসরি সেটে হেরে গিয়েছেন সোয়ানটেক।
পোলিশ সোয়ানটেক চাচ্ছিলেন বছরের প্রথম গ্র্যান্ড সø্যামটাই ঘরে তুলতে। নিজের কাছে নিজের সেই অতিরিক্ত প্রত্যাশার চাপেই যেন নুয়ে পড়ছিলেন মাত্রই টিন-এজ পার করা এই তরুণী। সেই চাপের সঙ্গে লড়াই করে অস্ট্রেলিয়া ওপেনে কঠিন কয়েকটি দিন কাটিয়ে অবশেষে বিদায় নিলেন পোলিশ টেনিস তারকা। চতুর্থ রাউন্ডে গড়তে পারলেন না বলার মত কোনো লড়াই। টুর্নামেন্টের ২২তম বাছাই রাবিকিনার কাছে হারের পর প্রত্যাশার চাপ সামলাতে না পারার কথাই বলেছেন সোয়ানটেক, ‘নিশ্চিত করেই দুটি সপ্তাহ আমার জন্য খুব কঠিন ছিল। আমি হয়তো একটু বেশিই প্রত্যাশা করে ফেলেছিলাম।’ তিনটি গ্র্যান্ড সø্যামজয়ী তারকা এরপর যোগ করেন, ‘আমি চাপ অনুভব করেছি। আমার মনে হয়েছে যে আমি শুধু জয়ই চেয়েছি, হারার কথা ভাবতেও পারিনি।’ অন্যদিকে জয়ের পর রাবিকিনা বলেছেন, ‘আমি যখনই কোর্টে নামি, নার্ভাস থাকি। তবে আমি শান্ত থাকতে চেষ্টা করি। এটা বিশাল এক জয়। আরেকটি রাউন্ডে যেতে পারি আমি খুশি।’
তবে যে রাবিকিনার বিপক্ষে হেরে ছিটকে পড়লেন আসর থেকে সেই ২৩ বছর বয়সী টেনিস তারকা গেল বছরই ঘাসের কোর্টে দেখিয়েছিলেন নিজের মুন্সিয়ানা। জন্ম, বেড়ে ওঠা বা টেনিস সব কিছুই রাশিয়াতে রাবিকিনার, তবে তার পিতৃভূমির পতাকা নিয়ে এই মুহূর্তে টেনিসসের বড় আসরগুলোতে খেলা সম্ভব নয় বলে তিনি আছেন কাজাখস্তানের পতাকার নিচে। ক্যারিয়ারের দ্বিতীয় শিরোপা জয়ের পথে রাবিকিনা কোয়ার্টার ফাইনালে খেলবেন ইয়েলেনা ওস্তাপেঙ্কোর বিপক্ষে। টুর্নামেন্টের ১৭তম বাছাই লাটভিয়ান মেয়েও একটি অঘটনের জন্ম দিয়েই উঠেছেন কোয়ার্টার ফাইনালে। গত বছরের ফরাসি ওপেনের রানার্সআপ ১৮ বছর বয়সী কোকো গাউফকে ৭-৫, ৬-৩ গেমে হারিয়ে দিয়েছেন ওস্তাপেঙ্কো।
একই দিন সন্ধ্যায় পুরুষ এককে দাপুটে এক রোমাঞ্চকর জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন স্টেফানি সিসিপাস। রড লেভার অ্যারেনায় র‌্যাংকিংয়ের ১৬ নম্বরে থাকা ইতালিয়ান জানিক সিনারকে ৫ সেটের লড়াইয়ে ৬-৪, ৬-৪, ৩-৬, ৪-৬, ৬-৩ গেমে হারিয়েছেন গ্রিসের চতুর্থ বাছাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ