Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের কুস্তি ফেডারেশনের সব কাজ আপাতত বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১:৫০ পিএম

শেষপর্যন্ত কি পদত্যাগ করতে বাধ্য হবেন ভারতের কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ শরণ সিং। ঘটনাক্রম অন্তত সেদিকেই ইঙ্গিত করছে। শনিবার মধ্যরাতে সরিয়ে দেয়া হল রেসলিং ফেডারেশনের সহ-সচিব বিনোদ তোমরকেও। ব্রিজভূষণের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন এই বিনোদ। তার মাধ্যমেই কাজকর্ম পরিচালনা করতেন কুস্তি ফেডারেশনের প্রধান। শুধু তাই নয়, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রণালয়ের তরফে ব্রিজ ভূষণ শরণ সিংকেও ইস্তফা দিতে বলা হয়েছে বলে সূত্রের দাবি।

সূত্রের খবর, শনিবার রাতে আরও একদফা রেসলারদের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তারপরই বিনোদ তোমরকে সরানোর সিদ্ধান্ত নেন। সেই সঙ্গে রেসলিং ফেডারেশনের যাবতীয় কাজকর্ম আপাতত স্থগিত রাখার নির্দেশ দেয়া হয়েছে। এমনকী, রোববার রেসলিং ফেডারেশনের বার্ষিক সাধারণ সভা হওয়ার কথা ছিল, সেটাও বাতিল করা হয়েছে। যা খবর তাতে ব্রিজভূষণ শরণ সিংয়ের উপর এবার চাপ সৃষ্টি করবে ক্রীড়ামন্ত্রণালয়।

ইতিমধ্যেই ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইএও) তরফে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিই ব্রিজভূষণ এবং কুস্তি ফেডারেশনের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগের তদন্ত শুরু করেছে। ঘটনায় এবার সরাসরি ঢুকে পড়েছে প্রধানমন্ত্রীর দপ্তরও। ওই কমিটির সদস্য যোগেশ্বর দত্ত জানিয়েছেন, তারা নিজেদের রিপোর্ট সরাসরি জমা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং ক্রীড়া মন্ত্রণালয়কেও রিপোর্ট জমা দেয়া হবে।

তবে এতকিছু সত্ত্বেও ব্রিজভূষণ শরণ সিং নিজের দাবিতে অনড়। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রণালয় একপ্রকার স্পষ্টতই ব্রিজভূষণকে পদত্যাগের নির্দেশ দিয়েছে। কিন্তু তিনি তাতে ভ্রুক্ষেপও করলেন না। উলটে কুস্তি ফেডারেশনের তরফে পালটা বিবৃতি দিয়ে দাবি করলেন, গোপন কোনও উদ্দেশ্যে এবং ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করতে তার বিরুদ্ধে এই ধরনের অভিযোগ আনা হচ্ছে। বিবৃতিতে দাবি করা হয়েছে, এই বিক্ষোভ ভারতে কুস্তির জন্য ভাল বিজ্ঞাপন নয়। এতে ভারতীয় কুস্তির কোনওরকম উন্নতিও হবে না। এটা শুধু ম্যানেজমেন্টের উপর চাপ সৃষ্টির চেষ্টা করা হচ্ছে কোনও গোপন উদ্দেশ্যে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ